আন্তর্জাতিকএশিয়া

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের উত্তেজনা বাড়ছে

সীমান্তবিরোধ নিয়ে প্রতিবেশী চীন ও নেপালের সঙ্গে ভারতের উত্তেজনা বেড়েছে। এর মধ্যে আরেক প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে নতুন করে কূটনৈতিক বিরোধ সৃষ্টি হয়েছে। ভারত সরকার নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশনের অর্ধেক কর্মীকে বহিষ্কারের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর গত মঙ্গলবার পাল্টা একই ধরনের পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান।

মঙ্গলবার এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গুপ্তচরবৃত্তিতে লিপ্ত এবং সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে লেনদেনের অভিযোগ রয়েছে, নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনের কর্মীদের বিরুদ্ধে। এটা কূটনৈতিক সম্পর্কের আন্তর্জাতিক নীতিমালার চরম লঙ্ঘন। তাই কমিশনের অর্ধেক কর্মীকে বহিষ্কার করছে ভারত। পাকিস্তানে ভারতের হাইকমিশনের কর্মীর সংখ্যাও অর্ধেক কমিয়ে আনা হবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, যেহেতু নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনের কর্মীর সংখ্যা ৫০ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার, তাই পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে ডেকে এনে এক সপ্তাহের মধ্যে ওই সিদ্ধান্ত কার্যকর করার কথা বলা হয়েছে।

পাল্টাপাল্টি হাইকমিশনের কর্মী বহিষ্কারের ঘোষণায় ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা বেড়েছে। ফলে এই অঞ্চল নতুন করে অশান্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close