দেশবাংলা

বিপদসীমা ছাপিয়ে বইছে নদ-নদী, কয়েক জেলায় পানিবন্দী মানুষের দুর্ভোগ

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে দেশের বিভিন্নস্থানে বন্যা পরিস্থিতি অব্যাহত রয়েছে। গাইবান্ধার ফুলছড়ি পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি গত ২৪ ঘণ্টায় ৩৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে ও ঘাঘট নদীর পানি শহর পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে সুন্দরগঞ্জ,গাইবান্ধা সদর, সাঘাটা ও ফুলছড়ি উপজেলার ৪০টি গ্রাম প্লাবিত বন্যা দেখা দিয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। যমুনার পানি গত ২৪ ঘন্টায় ৩২ সেন্টিমিটার বেড়ে বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ৪৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। একইহারে বাড়ছে ব্র‏হ্মপুত্রসহ শাখা নদীগুলোর পানিও।

এতে ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও সরিষাবাড়ির, মেলান্দহ ও বকশীগঞ্জ উপজেলার বিস্তীর্ণ এলাকার বাড়ি-ঘরসহ ফসলী জমি তলিয়ে গেছে।কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে বিপদসীমার ৬৪ সেন্টিমিটার, নুনখাওয়া পয়েন্টে ৫০ সেন্টিমিটার ও ধরলার পানি সেতু পয়েন্টে বিপদসীমার ৬২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় চিলমারী, রাজিবপুর ও নাগেশ্বরীসহ ৮টি উপজেলার নিম্নাঞ্চলসহ প্রায় আড়াই শতাধিক চরও দ্বীপচর প্লাবিত হয়ে পড়েছে।

উজানে ভারত থেকে আসা পাহাড়ি ঢলের পানিতে গতরাতে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।আগাম এ বন্যা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ হয়েছেন চরও নদী তীরবর্তী চাষিরা।তলিয়ে গেছে আমন বীজতলা, ভুট্টা,বাদাম ও পাটসহ বিভিন্ন সবজি ক্ষেত।

জেলার ৫ উপজেলার ২১টি ইউনিয়নের নিম্নাঞ্চল এলাকাগুলো এখনো পানিবন্দি রয়েছে।উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ৩৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমা অতিক্রম করে সকালে সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় বিপদসীমার ৯ সেন্টিমিটার এবং কাজিপুর পয়েন্টে ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেট পানি উন্নয় বোর্ড জানিয়েছে,গত ২৪ ঘন্টায় জেলায় ১১০ মিলিমিটার ও সুনামগঞ্জে ১৯০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। একই সঙ্গে ভারতে প্রচুর বৃষ্টি হওয়ায় সুরমা ও কুশিয়ারা নদীর পানিও বেড়েছে।এতে কানাইঘাট ও গোয়াইনঘাট এলাকার বিভিন্ন বাড়িঘরে পানি উঠে তলিয়ে গেছে ফসলের মাঠ, রাস্তাঘাট।

ডেস্ক নিউজ, বাংলাটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close