আন্তর্জাতিকএশিয়া

আবারো রাখাইন ছাড়ছে হাজারো মানুষ

মিয়ানমারের রাখাইন রাজ্যে আবারো হাজার হাজার মানুষ বসতভিটা ছেড়ে পালাচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য বেরিয়ে এসেছে। তবে ওই চিঠি প্রত্যাহার করা হয়েছে বলে শনিবার মিয়ানমার সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের হাতে আসা একটি চিঠির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়, রাখাইনে স্থানীয় একজন প্রশাসক গ্রামগুলোর নেতাদের সতর্ক করেন যে সেনাবাহিনী বিদ্রোহী গোষ্ঠীগুলোকে দমনে অভিযান পরিচালনার পরিকল্পনা করছে। এই চিঠির বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করেছেন মিয়ানমারের প্রাদেশিক সরকারের মন্ত্রী কর্নেল মিন থান।

এই অবস্থায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। গতকাল রোববার এক বিবৃতিতে জাতিসংঘ মিয়ানমারের সব পক্ষকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে এবং বেসামরিক লোক ও বেসামরিক স্থাপনাগুলোর সুরক্ষায় সব পক্ষকে দায়িত্বশীল আচরণ করার ও জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তাচৌকিতে সন্ত্রাসী হামলার জেরে সেখানে সন্ত্রাসবিরোধী অভিযানে নেমেছিল সেনাবাহিনী। এরপর প্রাণ বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close