আওয়ামী লীগবিএনপিরাজনীতি

ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচন ঘিরে চাঙা হচ্ছে রাজনৈতিক অঙ্গন

ঢাকা-১৮ সংসদীয় আসনের উপ-নির্বাচন ঘিরে চাঙা হতে শুরু করেছে স্থানীয় রাজনৈতিক অঙ্গন। এখনো ইশতেহার ঘোষণা না হলেও, মাঠের লড়াই ও মনোনয়ন নিয়ে অংক কষতে শুরু করেছেন রাজনৈতিক নেতারা। আর, বিএনপির এ নির্বাচনে অংশ নেয়ার ইঙ্গিত দেয়ায়, নির্বাচনী মাঠে কিছুটা গরম হাওয়াও বইতে শুরু করেছে।

কেউ আশ্বাস দিচ্ছেন মনোনয়ন পেলে জয়ী হয়ে ঢাকার এই প্রবেশ পথের আসন উপহার দিবেন দলের প্রধানকে। আর কেউ বা বলছেন, প্রয়াত নেতার অসমাপ্ত কাজগুলো শেষ করার কথা।

আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হয় ঢাকা- ১৮ আসন। সাংবিধানিক বাধ্যবাধকতায় ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার কথা থাকলেও, এখনো তপসিল ঘোষণা করেনি নির্বাচন কমিশন। তারপরও ভোটের মাঠের লড়াই নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে শুরু হয়ে গেছে নানা সমীকরণ। পাশাপাশি, দলীয় মনোনয়ন পেতেও ইতোমধ্যেই দৌড়ঝাঁপও শুরু করেছেন বড় দলগুলোর সম্ভাব্য প্রার্থীরা।

সরেজমিন দেখা যায়, এখন থেকেই ঢাকা-১৮ আসনে পোস্টারের ছড়াছড়ি। বড় রাস্তা থেকে শুরু করে অলিগলির দেয়াল-সবই পোস্টারের দখলে। নির্বাচন সামনে রেখে প্রচারণাও শুরু করেছেন আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা।

এ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্তত  ১০ জন প্রার্থী দলীয় মনোনয়ন চেয়ে প্রচারণা চালাচ্ছেন। আর, উপনির্বাচনে অংশ না নেওয়ার পূর্ব সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিএনপি। ফলে, রাজধানীর উত্তরের প্রবেশমুখের এ আসনটি রাজনৈতিকভাবে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

প্রচারণাও শুরু করেছেন মনোনয়ন প্রত্যাশীরা। কর্মী-সমর্থকদের সঙ্গে দফায় দফায় মিলিত হচ্ছেন বৈঠকে। এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী ৮ জন। শেষ পর্যন্ত দু-দলের প্রার্থী মাঠে থাকলে উপ-নির্বাচন জমে উঠবে- এমনটিই মনে করছেন এ আসনের ভোটাররা।

মাসুদ সুমন, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button