আন্তর্জাতিকএশিয়ামধ্যপ্রাচ্য

আফগানিস্তানে রাতভর সংঘর্ষে নিহত অর্ধশত

তালেবান এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষে আবারো রক্তাক্ত আফগানিস্তান। বৃহস্পতিবার দেশটির তিনটি প্রদেশে উভয় পক্ষের সংঘর্ষে ৩০ তালেবান ও ১৯ নিরাপত্তা সদস্য নিহত হয়েছেন।

নাঙ্গারহার প্রদেশের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানী জানান, প্রদেশের তিনটি জেলায় আফগান সরকার সমর্থিত বাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে দফায় দফায় হামলা চালায় তালেবানের সশস্ত্র সদস্যরা। উভয়পক্ষের পাল্টাপাল্টি হামলায় ১১ নিরাপত্তা সদস্য ঘটনাস্থলেই প্রাণ হারান। সরকারি তথ্য অনুযায়ী, দীর্ঘক্ষণের লড়াইয়ে কমপক্ষে ৩০ তালেবান যোদ্ধা নিহত হন।

দুই দশক ধরে চলা রক্তক্ষয়ী সংঘাতে আফগানিস্তানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ। এবার শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির নির্বাচিত সরকারের সঙ্গে প্রথমবারের মতো মুখোমুখি আলোচনায় অংশ নিচ্ছে তালেবান। এমন সময় এই সংঘাত হলো যখন আফগানিস্তানে দীর্ঘ ১৮ বছরের যুদ্ধের অবসান টানতে তালেবানের সঙ্গে দেশটির সরকার এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে।

ওই শান্তি আলোচনার মধ্যে বুধবার রাতে নাঙ্গাহার প্রদেশে দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। আফগান প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেন,আমাদের তরফ থেকে কোনও হামলা হয়নি। শত্রুরা হামলা অব্যাহত রেখেছে আর আফগান নাগরিকদের রক্তপাত চালিয়ে যাচ্ছে।

নাঙ্গারহার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোজিয়ানিস বলেন, হেরাসাকে লড়াইয়ে নিরাপত্তা বাহিনীর ১১ সদস্য এবং খোজিয়ানি জেলায় আটজন সরকার সমর্থক যোদ্ধা নিহত হয়েছে। এসব লড়াইয়ে অন্তত ৩০ তালেবান সদস্য নিহত হয়েছে বলে দাবি করেন তিনি। তবে তালেবানদের তরফে এই লড়াই সম্পর্কে কোনও মন্তব্য করা হয়নি।

বাংলাটিভি/বিশ্ববাংলা

সংশ্লিষ্ট খবর

Back to top button