বিশ্ববাংলা

স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম চালুর আহবান

বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, ইউনিভার্সিটি অব বাহরাইন এর প্রেসিডেন্ট প্রফেসর রিয়াদ হামজার সাথে সৌজন্য সাক্ষাত করেছেন।

জানা যায়, রাষ্ট্রদূত ড. মোহাম্মদ নজরুল ইসলাম প্রফেসর হামজার  সাথে এক বৈঠকে মিলিত হয়ে, দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এসময় রাষ্ট্রদূত প্রফেসর হামজাকে বাংলাদেশের বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক ইউনিভার্সিটির সাথে ইউনিভার্সিটি অফ বাহরাইনের শিক্ষা ও গবেষণা বিনিময়সহ, স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম চালুর আহবান জানালে, প্রেসিডেন্ট এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

এছাড়া রাষ্ট্রদূত বাহরাইন ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু চেয়ারের অধীনে পরিবেশ ও টেকসই উন্নয়ন বিষয়ে, একটি পিএইচডি প্রোগ্রাম চালুর প্রস্তাব দিলে বিষয়টি বিবেচনা করবেন বলে আশ্বস্ত করেন, প্রফেসর হামজা।

এসময় রাষ্ট্রদূত বাহরাইন বিশ্ববিদ্যালয়কে বঙ্গবন্ধুর জীবনী, বাংলাদেশের সংস্কৃতি, সাহিত্য ও ইতিহাস বিষয়ক কিছু বই উপহার দেয়ার ইচ্ছা প্রকাশ করেন। সেইসাথে, তিনি রোহিঙ্গা সংকট বিষয়ে বাহরাইন বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক সেমিনার আয়োজনের প্রস্তাব দেন।

এছাড়া, তিনি বাহরাইনের বাংলাদেশ স্কুলের শিক্ষার্থীদের এ বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি সংক্রান্ত চলমান সংকট নিরসনের অনুরোধ জানান। এ বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করা হবে বলে জানান প্রফেসর হামজা।

বৈঠক শেষে রাষ্ট্রদূত প্রফেসরকে বাংলাদেশের কারুশিল্পের নিদর্শন হিসেবে, বাংলাদেশে তৈরি একটি পিতলের নৌকা উপহার দেন। প্রফেসর হামজাও তাঁর বিশ্ববিদ্যালয়ের একটি ক্রেস্ট, রাষ্ট্রদূতকে উপহার দিয়েছেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button