রাজনীতিআওয়ামী লীগ

রোহিঙ্গা সংকটে কূটনৈতিক তৎপরতা অব্যাহত: কাদের

আন্তর্জাতিক সংস্থাসমূহকে রোহিঙ্গা নাগরিকদের প্রত্যাবাসনে মায়ানমারের উপর চাপ সৃষ্টির কার্যকর কৌশল অবলম্বনের আহবান জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার সকালে সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ আহবান জানান। এ সময় তিনি বলেন রোহিঙ্গাদের ভাসানচরে জোরপূর্বক স্থানান্তর নয়, যারা স্বেচ্ছায় যেতে চেয়েছে কেবল মাত্র তাদেরকেই স্থানান্তর করা হচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, ‘রোহিঙ্গা সংকটের শুরু থেকে বর্তমান সরকার বিষয়টির শান্তিপূর্ণ সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা কামনা করে আসছে, কূটনৈতিক তৎপরতাও অব্যাহত রেখেছে। তিনি বলেন প্রায় ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী টেকনাফ-উখিয়ায় আশ্রয় নেওয়ায় তাদের ভরণপোষণ বাংলাদেশের অর্থনীতিতে প্রবল চাপ সৃষ্টি হচ্ছে, ক্ষতি হচ্ছে প্রাকৃতিক পরিবেশ।

ধারণক্ষমতার কমজায়গায় অধিকসংখ্যক মানুষ বসবাস করায় হুমকির মুখে পড়েছে সামাজিক পরিবেশ ও ভারসাম্য। দেখা দিয়েছে মানবিক ও পরিবেশ বিপর্যয়ের আশংকা। বিশ্বের দীর্ঘতম বালুকাময় সৈকত ঘিরে পর্যটন শিল্পের উপরও নেতিবাচক প্রভাব পড়ছে।’

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের একাংশকে ভাসানচরে স্থাপনের সমালোচনাকারী বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার বিরুদ্ধে বিরক্তি প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তাঁর অভিযোগ, রোহিঙ্গাদের জোরপূর্বক স্থানান্তরের অসত্য তথ্য প্রচার করছে ওই সংস্থাগুলো। তিনি বলেন, যারা স্বেচ্ছায় যেতে চেয়েছে কেবল মাত্র তাদেরকেই স্থানান্তর করা হচ্ছে, কোন ধরনের চাপ প্রয়োগ করে নয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button