বাংলাদেশঅন্যান্য

টিকার প্রয়োগ শুরু আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে আমদানি করা করোনার টিকা মানবদেহে প্রয়োগ শুরু হচ্ছে আজ (বুধবার)। একজন নার্সকে টিকা দেয়ার মধ্য দিয়ে কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে সব প্রস্তুতি নেয়া হয়েছে।

উদ্বোধনের পরপরই নিবন্ধনের জন্য অনলাইন ‘সুরক্ষা’ প্ল্যাটফর্ম খুলে দেওয়া হবে। এরপর দেশব্যাপী ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু হবে। ফেব্রুয়ারির ৭ তারিখ থেকে ব্যাপকহারে এ কার্যক্রম চলবে। টিকাদান কর্মসূচি সফল করতে ইতোমধ্যে চিকিৎসক, নার্সসহ ১০০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এর আগে, মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, প্রথমদিন বুধবার কুর্মিটোলা জেনারেল হাসপাতালেই টিকা দেওয়া হবে। বাকি চারটি হাসপাতালে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) থেকে শুরু হবে প্রাথমিক পর্যায়ের টিকাদান কর্মসূচি। চিকিৎসাকর্মী, সেনাবাহিনীর সদস্য, পুলিশ, খেলোয়াড় ও সাংবাদিকসহ ২০-২৫ জনকে টিকা দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, কুয়েত মৈত্রী হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) ও মুগদা হাসপাতালে ২৮ জানুয়ারি থেকে ভ্যাকসিন দেওয়া হবে। এসব হাসপাতালের ৪শ থেকে ৫শ স্বাস্থ্যকর্মীকে সবার আগে টিকা দেওয়া হবে। টিকা দেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে প্রতিটি হাসপাতালেই আলাদাভাবে চিকিৎসাসেবার ব্যবস্থাও রাখা হয়েছে।

এদিকে মঙ্গলবার দুপুরে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, ভারত থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের আনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ টিকা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২৫ জানুয়ারি ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কেনা অক্সফোর্ডের ৫০ লাখ করোনার টিকার প্রথম চালান দেশে পৌঁছায়।

সংশ্লিষ্ট খবর

Back to top button