আন্তর্জাতিকএশিয়া

২৩ হাজারের বেশি কারাবন্দির সাজা মওকুফ করলো মিয়ানমার

মিয়ানমারে ২৩ হাজার ৩’শ ১৪ জন কারাবন্দির সাধারণ ক্ষমা ষোষণা করেছে দেশটির সামরিক অভ্যুত্থানে ক্ষমতা দখলকারী জান্তা সরকার। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সামরিক বাহিনীর প্রধান মিন অং হ্লাইংয়ের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ সম্পর্কিত একটি বিবৃতি দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

বিবৃতিতে  বলা হয়েছে, মিয়ানমারের ২৩ হাজারের বেশি কারাবন্দির পাশাপাশি ৫৫ বিদেশি বন্দির সাজাও মওকুফ করা হয়েছে। তবে কারাবন্দিদের মুক্তি নিয়ে এর বাইরে কোনো তথ্য দেওয়া হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়, বন্দিদের ভালো নাগরিক হিসেবে পরিণত করা এবং দেশের সাধারণ মানুষকে সন্তুষ্ট করার লক্ষ্যেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে। পাশাপাশি মানবিক এবং সহানুভূতির ভিত্তি তৈরি করে শান্তি, উন্নয়ন ও শৃঙ্খলা নিয়ে একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্যই এই পদক্ষেপ।

এদিকে, কয়েকদিন ধরেই দেশটির রাজধানী নাইপিদো’র রাস্তায় শত শত প্রতিবাদকারী সামরিক সরকারের বিরুদ্ধে আন্দোলন করে আসছে। অভ্যুত্থানের পর থেকে আটক সু চি’র সমর্থনে লেখা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করেছে গণতন্ত্রকামী সমর্থকরা। অভ্যুত্থান রক্তপাতহীন হলেও বিক্ষোভ দমনে বলপ্রয়োগ শুরু করেছে জান্তা সরকার।

সংশ্লিষ্ট খবর

Back to top button