দেশবাংলাবাংলাদেশ

সবুজ-লাল সবজির চারায় তৈরি  শহীদ মিনার

ভাষার জন্য কোনো জাতির অসীম সাহসের দৃষ্টান্ত বাংলাদেশ। ভাষার প্রতি এতো ভালোবাসা আর কেউ দেখাতে পারেনি। কিশোরগঞ্জের কুলিয়ারচরের জাফরাবাদ গ্রামের কৃষি খামারি রুমান আলী শাহও সেই ভালোবাসার প্রকাশ ঘটিয়েছেন অভিনব কায়দায়। ইট-কাঠ-লোহা-পাথর দিয়ে নয়,ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা থেকে পরম মমতায় নিজের খামারে সবুজ-লাল সবজির চারায় তৈরি করেছেন শহীদ মিনার।

কিশোরগঞ্জের কুলিয়ারচরের গোবরিয়া-আব্দুল্লাপুর ইউনিয়নের জাফরাবাদ গ্রামের কৃষক মোঃ রুমান আলি শাহ ১৯৫২র ভাষা আন্দোলনের সকল শহিদদের স্মরণে,শ্রদ্ধায় সবজী দিয়ে তৈরি করলেন শহিদ মিনার। শহিদ মিনারের পাশাপাশি সবজি দিয়ে লিখেছেন,”মোদের গর্ব মোদের আশা আমরি বাংলা ভাষা,অমর ২১”। এর আগেও সবজি দিয়ে বাংলাদেশের মানচিত্র,জাতীয় পতাকা ও নৌকা তৈরি করে তিনি আলোচনায় এসেছিলেন।

জাফরাবাদ গ্রামে রুমান আলি শাহ গড়ে তুলেছেন এক ব্যতিক্রমী খামার বাড়ি। জীবিকার সন্ধানে নিজের জমিতে বিভিন্ন সবজি চাষ শুরু করেন।চেষ্টা আর পরিশ্রমে এখন তিনি ২৫ লাখ টাকা শুধু খামারেই বিনিয়োগ করেছেন। যার পুরোটা কৃষি থেকে অর্জন। পাশাপাশি গড়ে তুলেছেন একটি কৃষি ক্লাব।যেখান থেকে এলাকাবাসী ন্যায্যমূল্যে সংগ্রহ করতে পারেন,সার,বীজ,মেডিসিন,কীটনাশক,বিভিন্ন কৃষি যন্ত্রপাতিসহ কৃষি জাতীয় সকল পণ্য ও প্রয়োজনীয় পরামর্শ।

শহীদেদের প্রতি একজন কৃষকের এই বিরল ভালবাসায় অভিভূত জেলাবাসী। আশপাশের বিভিন্ন এলাকা থেকে মানুষ ভিড় জমান,কৃষক রুমান আলির শিল্পকর্ম দেখতে।

বাংলাটিভি/দেশবাংলা

 

সংশ্লিষ্ট খবর

Back to top button