fbpx
অর্থনীতি

বিমসটেকের চেয়ারম্যান হচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রসচিব

বাংলাদেশ বিমসটেকের চেয়ারম্যান আর ভারত সেক্রেটারী জেনারেল হতে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আজ বৃহস্পতিবার (৬ জুলাই) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতের পররাষ্ট্র সচিব সৌরভ কুমারের সঙ্গে বৈঠক শেষে দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিফ্রিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র সচিব বলেন, বিমসটেক বাংলাদেশের ট্রেড বাড়ানোর ক্ষেত্রে সহযোগিতা করছে।আর ভারতের নিরাপত্তা ইস্যুতে সহযোগিতার লক্ষ্যে কাজ করছে।

মাসুদ বিন মোমেন বলেন, আগামী ৩০ নভেম্বর থাইল্যান্ডে বিমসটেক সামিট অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সামিটে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, বিমসটেকের রোড ও রেলের বাইরে বিদ্যুতের গ্রিড কানেক্টিভিটি বাড়াতে কাজ করছি।বিমসটেক বাংলাদেশের ট্রেড বাড়ানোর ক্ষেত্রে সহযোগিতা করছে।আর ভারতের নিরাপত্তা ইস্যুতে সহযোগিতার লক্ষ্যে কাজ করছে।

বিমসটেকের দেশগুলোর মধ্যে মানিলন্ডারিং, ড্রাগ ট্রাফিকিং প্রতিরোধে সহযোগিতা বাড়াতে পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান পররাষ্ট্র সচিব।

মাসুদ বিন মোমেন বলেন, আগামী ৮ থেকে ২৩ জুলাই নির্বাচন কমিশনের আমন্ত্রণে বাংলাদেশ সফর করবে ইইউ প্রতিনিধি দল।তারা বাংলাদেশে অবস্থান করে নির্বাচন কমিশন, সরকার, বিভিন্ন রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩০ নভেম্বর বিমসটেকে যোগ দেবেন বলেও জানান পররাষ্ট্রসচিব।

বৃহস্পতিবার সকালে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব সৌরভ কুমার।এরপর বেলা ১২টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে অংশগ্রহণ করেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button