fbpx
বিশ্ববাংলা

ইতালির নাপলীতে গার্মেন্টস শিল্প বাংলাদেশিদের আধিপত্য

দুই হাজার বছরের ইতিহাস ধারন করা ইতালীর ঐতিহাসিক বন্দরনগরী নাপলী। যেখানে গার্মেন্টস শিল্পে বড় ধরনের সফলতা পাচ্ছেন প্রবাসী বাংলাদেশীরা। সময়ের প্রেক্ষাপটে শহরটিতে গড়ে উঠেছে অনেক গার্মেন্টস ফ্যাক্টরী। যাদের বেশির ভাগেরই মালিকানা বাংলাদেশী উদ্যোক্তাদের। কিন্তু দক্ষ কর্মীর অভাবে সংকটে আছেন তারা। এমন বাস্তবতায় গার্মেন্টস শিল্পে নতুন করে দক্ষ কর্মী পাঠানোর উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ইতালীতে নিযুক্ত  বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান।

ইতালীর অন্যতম বন্দর নগরী নাপলী। শহরটিতে প্রায় ২৫ হাজার প্রবাসী বাংলাদেশী গার্মেন্টস শিল্পের সাথে জড়িত। বাংলাদেশী মালিকানাধিন  প্রায় তিন শতাধিক ছোট বড় ফ্যাক্টরীতে কাজ করেন তারা। এসব কারখানা শ্রমিকদের কষ্টার্জিত অর্থ দেশের অর্থনীতিতে রাখছে বড় ধরনের ভুমিকা।

নাপলীর পোষাক শিল্পের কর্মরত বাংলাদেশীদের সরেজমিন দেখতে কারখানা এলাকা পরিদর্শন করেন ইতালীতে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান সহ দূতাবাসের একটি প্রতিনিধি দল। নাপলীর সানজেন্নারো ও পালমা কাম্পানিয়াস্থ বিভিন্ন  কারখানা পরিদর্শন করে দলটির সদস্যরা। কথা বলেন ফ্যক্টরী মালিক ও শ্রমিকদের সাথে।

তবে, এসব প্রতিষ্ঠানে দক্ষ কারিগর না থাকায় অনেক ফ্যাক্টরী মালিকই রয়েছেন বিপাকে। তাই, বাংলাদেশ থেকে গার্মেন্টস শিল্পে দক্ষ লোক ইতালিতে আনতে একটি চুক্তি করার কথা বলেন রাষ্ট্রদূত।

পরে নাপলীর সান জেন্নারো শহরে কর্মজীবী প্রবাসীদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন রাষ্ট্রদূত। এসময় আরমান্দ মোশারফ, ফেরদৌস উকিল, নাদিম বেপারী, সোহেল বেপারী, বশির আহমেদ সহ আরো অনেক কমিউনিটি নেতা প্রবাসীদের স্বার্থ সুরক্ষার দাবিতে বক্তব্য রাখেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button