fbpx
বাংলাদেশপ্রধানমন্ত্রীসরকার

সমসাময়িক বিষয়ে রাজধানীতে সেনা কর্মকর্তাদের সেমিনার

সমসাময়িক জাতীয় সমস্যাগুলোর উপর অধ্যয়নের অংশ হিসেবে রাজধানীতে বাংলাদেশ সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) মিরপুর সেনানিবাসের ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) এ সেমিনার অনুষ্ঠিত হয়।  ‘আইওআর এর মাধ্যমে সামুদ্রিক বাণিজ্য, নিরাপত্তা ও সুরক্ষায় সামুদ্রিক সম্পদের অন্বেষণ এবং সহযোগিতা বৃদ্ধি” শীর্ষক দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে ন্যাশনাল ডিফেন্স কলেজ।

সেমিনারের উদ্বোধন করেন, ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম (এনডিসি)।

এতে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন,বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ও সাবেক সচিব এম শামীম আহসান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএমইউ) ভাইস চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মুসা, পরাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম এবং ইন্ডিয়ান ওশেন রিম বিজনেস ফোরামের চেয়ারম্যান শেখ ফজলে ফাহিম।

অনুষ্ঠানে ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০২৪ এর কোর্স সদস্যদের একটি দল মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম তার সমাপনী বক্তব্যে, ভারত মহাসাগর অঞ্চলের জটিল চ্যালেঞ্জ মোকাবেলায় আইওআরএ -এর মাধ্যমে সামুদ্রিক সম্পদ অন্বেষণ এবং সহযোগিতা বৃদ্ধির বিষয়টি তুলে ধরেন।

সেমিনারে এনডিসির শিক্ষক, কোর্স সদস্য ও স্টাফ অফিসাররা উপস্থিত ছিলেন।

এছাড়াও, সশস্ত্র বাহিনী বিভাগ, সার্ভিসেস হেডকোয়ার্টার, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এতে উপস্থিত ছিলেন।

এসআর

সংশ্লিষ্ট খবর

Back to top button