fbpx
মধ্যপ্রাচ্যঅন্যান্যবাংলাদেশ

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

সৌদি আরবের মক্কায় সমবেত সারাবিশ্বের লাখো ধর্মপ্রাণ মুসলমান শুক্রবার মিনায় পৌঁছেছেন। এর মাধ্যমে পবিত্র হজ পালনের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

৮ জিলহজ, শুক্রবার জোহর থেকে পরদিন ফজর পর্যন্ত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা মুস্তাহাব এবং সেখানে অবস্থান করা সুন্নত। বৃহস্পতিবার সন্ধ্যায় হজযাত্রীরা মক্কার পবিত্র মসজিদুল হারামে তাওয়াফ আল-কুদুম সম্পন্ন করেন। এ সময় তারা পবিত্র কাবা প্রদক্ষিণ করে হজে অংশ নিতে পারায় মহান আল্লাহর কাছে শোকরিয়া জ্ঞাপন করেন। এরপর রাতভর কেউ হেঁটে, কেউ বাহনে চড়ে সৌদি আরবের মিনায় জড়ো হয়েছেন। ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত মিনা প্রান্তর। ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে আরাফাত ময়দানে যাবেন এবং সূর্যাস্ত পর্যন্ত সেখানে থাকবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে মিনায় ফিরবেন।

সৌদি আরবের মক্কা নগরীতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু। ইহরাম পরে মিনার উদ্দেশ্যে যাত্রার মধ্যে শুরু হয়েছে ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হজের আনুষ্ঠানিকতা। এ বছর সারা বিশ্বের প্রায় ২০ লাখ মানুষ হজে অংশ নিচ্ছেন। এ পর্যন্ত বাংলাদেশ থেকে হজে গেছেন ৮২ হাজার ৭৭২ জন।

এসআর

সংশ্লিষ্ট খবর

Back to top button