fbpx
বাংলাদেশপ্রধানমন্ত্রীসরকার

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ; বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ রোববার। বাঙালির ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন-সংগ্রামে জাতিকে সামনে থেকে নেতৃত্ব দেয়া দলটি পূরণ করলো ৭৫ বছর। স্বাধীনতা পরর্ব্তী সময়ে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রেখেছে আওয়ামী লীগ।

১৯৪৭’এ ব্রিটিশ শাসনের অবসানের পর, বাঙালি জাতির ওপর অত্যাচার,নিপীড়ন ও দুঃশাসন চালাতে শুরু করে পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠী। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি তরুণ যুবনেতা শেখ মুজিবুর রহমান গঠন করেন তৎকালীন সরকারবিরোধী ছাত্র সংগঠন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। এরই ধারাবাহিকতায় পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর হাত থেকে বাংলার জনগণের মুক্তি ও অধিকার প্রতিষ্ঠায় পরের বছর ১৯৪৯ সালের ২৩ জুন, ঢাকার টিকাটুলীর ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে আত্মপ্রকাশ ঘটে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নামে রাজনৈতিক দলের।

প্রথম কাউন্সিলে মওলানা আব্দুল হামিদ খান ভাসানী সভাপতি এবং শামসুল হককে দলের সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। কারাগারে থাকা তরুণ নেতা শেখ মুজিবুর রহমান হন যুগ্ম-সাধারণ সম্পাদক। ১৯৫৩ সালে দলের দ্বিতীয় কাউন্সিলে মাওলানা ভাসানী সভাপতি ও শেখ মুজিবুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে অসাম্প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠার উদ্দেশ্যে, ১৯৫৫ সালে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দিয়ে করা হয় ‘আওয়ামী লীগ’।

৫২-র ভাষা আন্দোলন, ৬২-র ছাত্র আন্দোলন, ৬৬-র ছয় দফা, ৬৯-র গণঅভ্যুত্থান, ৭০-র নির্বাচন এবং ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধ প্রতিটি  অর্জনই এসেছে আওয়ামী লীগের নেতৃত্বে।

বঙ্গবন্ধুর নেতৃত্ব স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিশ্বের বুকে জায়গা করে নেয় স্বাধীন বাংলাদেশ। স্বাধীনতার পরর্ব্তীকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন দেশকে গণতন্ত্র চর্চার পাশাপাশি অর্থনৈতিক এবং অবকাঠামোগত উন্নয়নে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন, তখনই দেশবিরোধী অপশক্তির ষড়যন্ত্রে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে ঘাতকেরা।

নানা ঘাত প্রতিঘাতের পর, ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। দিশেহারা জাতি ফিরে পায় গণতন্ত্র পুনরুদ্ধারের আশার আলো। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠনের করলে দেশকে এগিয়ে নেয়া শুরু করে। ২০০৮ সালের নির্বাচনের মাধ্যমে পুনরায় রাষ্ট্রক্ষমতায় আসে আওয়ামী লীগ। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার টানা ৪ মেয়াদে জনগণের আস্থা ও ভালোবাসা নিয়ে বাংলাদেশকে বিশ্বের বুকে মর্যাদাপূর্ণ অবস্থানে উন্নীত করেছে। প্রতিষ্ঠা করেছে গণতন্ত্র, দেশে এগিয়ে যাচ্ছে উন্নয়ন ও সমৃদ্ধির পথে।

 

এসআর

সংশ্লিষ্ট খবর

Back to top button