fbpx
মধ্যপ্রাচ্যআন্তর্জাতিকবাংলাদেশ

মহানবীর বিদায় হজ্ব উপলক্ষ্যে রাজশাহীতে সেমিনার অনুষ্ঠিত

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর বিদায় হজ্ব ও গদীরে খুম দিবস উপলক্ষ্যে রাজশাহীতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৮ জুন) বিকেলে রাজশাহী নগর ভবনের পশ্চিমে গ্রেটার রোডে অবস্থিত শাহ ডাইন কমিউনিটি সেন্টারে এ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খুলনার ইসলামী শিক্ষা কেন্দ্রের পরিচালক  হুজ্জাতুল ইসলাম ওয়াল মুসলিমিন সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভি। ইমামিয়া জনকল্যাণ ফাউন্ডেশনের রাজশাহী শাখার উদ্যোগে আয়োজিত এ সেমিনারে প্রধান আলোচক ছিলেন, ঢাকাস্থ রাসূল-এ-আকরাম ইসলামিক ইনস্টিটিউট এর  শিক্ষা বিভাগের প্রধান হুজ্জাতুল ইসলাম মোহাম্মাদ আলী মোর্তজা।

ইমামিয়া ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আবু জাফর মন্ডলের সভাপতিত্বে  এতে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের  ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের  সাবেক চেয়ারম্যান  প্রফেসর ড. ওসমান গনী,বগুড়ার আল মাহদী শিক্ষাকেন্দ্রের পরিচালক হুজ্জাতুল ইসলাম মোঃ মোজাফফর হুসাইন, চাপাইনবাবগঞ্জের  পবিত্র কোরআন ও আহলে বাইত শিক্ষাকেন্দ্রের  পরিচালক হুজ্জাতুল ইসলাম ড. আবদুল্লাহ, রাজশাহী সুগার মিলস লিমিটেড এর কৃষি বিভাগের    সাবেক মহাব্যবস্থাপক মীর সিদ্দিকুর রহমান, রাজশাহী কলেজের রসায়ন বিভাগের  অধ্যাপক আ.জ.ম. মনিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের  রাজশাহী মহানগর ইউনিট কমান্ড এর প্রাক্তন কমান্ডার ডা.আব্দুল মান্নান, বাংলাদেশ সুফি ফাউন্ডেশন এর  সাধারণ সম্পাদক প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, রাজশাহীর  আলিয়া মাদ্রাসা ও আল মোস্তফা ইউনিভার্সিটির ফারসি ভাষা বিভাগের শিক্ষক ড. আব্দুল হান্নান ইমামি এবং রাজশাহীর মোহাম্মাদ আমীন (সা.) ফারসি শিক্ষাকেন্দ্রের পরিচালক হুজ্জাতুল ইসলাম শেখ আলী আকবর।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিদায় হজে  আরাফাতের ময়দানে উপস্থিত জনসমুদ্রের উদ্দেশ্যে মহানবী হযরত মুহাম্মদ  (সা.) এক যুগান্তকারী ভাষণ দেন। এ ভাষণে বিশ্ব মানবতার সকল কিছুর দিক নির্দেশনা ছিল। মুসলমানরা যাতে তাদের দিন থেকে বিচ্যুত না হয় সেজন্য ছিল বিশেষ দিক নির্দেশনা। মহানবী (সা.) তার বিদায় হজের ভাষণে বলেন, তোমরা যতদিন পবিত্র কুরআন ও আমার আহলে বায়েতকে অনুসরণ করবে ততদিন পথভ্রষ্ট হবে না।

এসআর

সংশ্লিষ্ট খবর

Back to top button