fbpx
Uncategorizedআইন-বিচার

কোটা বিষয়ে হাইকোর্টের রায়ে ৪ সপ্তাহের স্থিতাবস্থা

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ।একইসঙ্গে এসময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছেন আদালত। তবে আপিল বিভাগের এমন আদেশকে ‘মুলা ঝুলিয়ে আন্দোলন দমানোর কৌশল’ হিসেবে দেখছেন আন্দোলনকারীদের অধিকাংশ।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল করে হাইকোর্টের দেয়া রায় চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ। বুধবার বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগে শুনানি শেষে এ রায় দেন আদালত। চার সপ্তাহ পর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে বলেও জানান আদালত।

পরে রাষ্ট্রপক্ষের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন জানান, আপিল বিভাগ স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন। ফলে যা ছিল, তা-ই থাকবে। অর্থাৎ, কোটা বাতিল নিয়ে ২০১৮ সালের পরিপত্র বহাল থাকছে  শিক্ষার্থীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন দাবি পূরণ না হলে সারাদেশ অবরোধ করা হবে। আন্দোলনের ফলে রাজধানীর শাহবাগ ,এলিফ্যান্ট রোড, ফার্মগেট, টিএসসি এবং মৎসভবসহ ঢাকার বেশীরভাগ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে দুর্ভোগে পড়েন সাধারন মানুষ।

বাংলা টিভি / বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button