বিশ্ববাংলা

ছয় বছর ধরে ভিসা বন্ধ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার আরব আমিরাতে

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার ও রেমিটেন্স প্রেরনকারী দেশ সংযুক্ত আরব আমিরাত। ভিসা বন্ধ থাকার কারণে দেশটিতে গত ছয় বছর ধরে বাংলাদেশী শ্রমিকরা যেতে পারছেন না। এমন কি আমিরাত সরকার ঘোষিত সাধারন ক্ষমার এই সময়েও ভিসা বন্ধ থাকার কারণে অবৈধ প্রবাসীরা কোম্পানী বা দোকানেও ভিসা লাগাতে পারছেন না। এঅবস্থায় নতুন ভিসা চালু না হলেও অন্তত: ট্রান্সফার বা ভিসা পরিবর্তনের সুযোগ চাচ্ছেন প্রবাসী বাংলাদেশীরা।

সংযুক্ত আরব আমিরাতে প্রায় আট লক্ষাধিক বাংলাদেশী প্রবাসীদের মধ্যে হাজার হাজার অবৈধ প্রবাসী আছেন। আামিরাত ঘোষিত ১ আগষ্ট থেকে ৩১ অকটোবর পযর্ন্ত সাধারন ক্ষমায় এসব অবৈধ প্রবাসীরা, শুধু মাত্র ভিসা বন্ধের কারনে বৈধ হতে পারছেন না।

হাতে গুনা সামান্য কিছু সংখ্যক প্রবাসী চড়া মূল্যে ইনভেস্টর হিসেবে আর স্হানীয় আরবীদের ঘরে ভিসা লাগানোর সুযোগ পাচ্ছেন মাত্র।

বিপুল সংখ্যক অবৈধ প্রবাসী আছেন, যারা বিভিন্ন কোম্পানী বা দোকানে কাজ পাচ্ছেন কিন্তু ভিসা চালু না থাকাতে বৈধ হয়ে তারা থাকতে পারছেন না। আর যারা বিভিন্ন কোম্পানীতে আছেন তাদের সুযোগ থাকা সত্বেও অন্য কোম্পানীতে উচ্চ বেতনে যোগ দিতে পারছেন না।

এ অবস্থায় বাংলাদেশী ব্যবসায়ীরাও নতুন ব্যবসা প্রতিষ্টান চালু করতে পারছেন না। এই মুহুর্তে প্রবাসী বাংলাদেশীদের প্রাণের দাবী হয়ে উঠেছে ভিসা খুলার বিষয়টি।

-এম. আবদুল মান্নান

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close