অন্যান্যবাংলাদেশ

শাহনাজ রহমতউল্লাহ’র দাফন সম্পন্ন

বরেণ্য সংগীত শিল্পী  শাহনাজ রহমতউল্লাহ’র দাফন  সম্পন্ন হয়েছে। বিকেল পৌনে তিনটায়   রাজধানীর বনানীতে সামরিক বাহিনীর কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হয়। এর আগে বারিধারার ৯ নম্বর রোডের পার্ক মসজিদে বাদ জোহর শাহনাজ রহমতউল্লাহর জানাজা অনুষ্ঠিত হয়।এ সময় স্বামী আবুল বাশার রহমতুল্লাহ ছাড়াও শিল্পীর আত্মীয়স্বজন উপস্থিত ছিলেন।

এদিকে প্রখ্যাত শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি স্বামী,এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। স্বামী মেজর (অব.) আবুল বাশার রহমতউল্লাহ ব্যবসায়ী। মেয়ে নাহিদ রহমতউল্লাহ থাকেন লন্ডনে আর ছেলে এ কে এম সায়েফ রহমতউল্লাহ যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করে এখন কানাডায় থাকেন।

বাংলাদেশের গানের জগতে অত্যন্ত পরিচিত একটি নাম শাহনাজ রহমতউল্লাহ। ১৯৫৩ সালে জন্মগ্রহণ করা এ শিল্পী ১৯৬৩ সাল  থেকেই  ১০ বছর বয়সে গানের যাত্রা শুরু করেন , চলচ্চিত্র, টেলিভিশন আর বেতারে। খেলাঘর থেকে শুরু করা এ শিল্পীর কণ্ঠ শুরু থেকেই ছিল বেশ পরিণত। তিনি গান শিখেছেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে। শাহনাজ রহমতুল্লাহ’র দেশাত্মবোধক গানগুলো অনেক জনপ্রিয় ছিল।

গজলসম্রাট মেহেদি হাসানের শিষ্য হয়েছিলেন তিনি। বাংলাদেশের দেশাত্মবোধক গানের দিকটা ধরতে গেলে সবার আগেই চলে আসে শাহনাজ রহমতউল্লাহর নাম। তাঁর ভাই আনোয়ার পারভেজ ছিলেন সুরকার, তাঁর আরেক ভাই চিত্রনায়ক জাফর ইকবালও করতেন গান।

বাংলাটিভি/ফাতেমা

 

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close