অন্যান্যপ্রধানমন্ত্রীবাংলাদেশ

প্রতিবন্ধীদের ভাতা দেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়,আগামী বাজেটে ১৪লাখ প্রতিবন্ধী শিশুকে সরকার ভাতা দেয়ার ব্যবস্থা করবে বলে জানিয়েছেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার,বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১২তম অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে এ আহ্বান জানান, প্রধানমন্ত্রী। সহানুভূতির সঙ্গে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে বিত্তবানদের প্রতি আহ্বানও জানান তিনি।

অটিস্টিক শিশুদের সুপ্ত প্রতিভা কাজে লাগানোর আহ্বানও জানান, শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন,প্রতিবন্ধীদের সুপ্ত প্রতিভা বিকাশে সরকার সব রকমের পদক্ষেপ নিয়েছে। বাবা-মায়ের অবর্তমানে প্রতিবন্ধী শিশুরা যেন সেবা পায় সে লক্ষ্যে প্রতিটি জেলায় প্রতিবন্ধী পরিচর্যা কেন্দ্র স্থাপন করার ঘোষণা দেন তিনি।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বিশ্ব ১২তম অটিজম সচেতনতা  দিবসের আলোচনায়  অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তাদেরও অধিকার রয়েছে। আমরা অনেক রকম মানবতার কথা বলি কিন্তু যারা অটিস্টিক তাদের অধিকার আদায়ে সবাইকে এগিয়ে আসতে হবে। ’

প্রতিবন্ধীদের সুরক্ষার জন্য বাংলাদেশ সবসময় সচেতন বলে উল্লেখ করেন  শেখ হাসিনা। এছাড়া,প্রতিবন্ধীদের শিক্ষা ও খেলাধুলাসহ এগিয়ে নিতে সরকার সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

বঙ্গবন্ধু কন্যা বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধীরা যেন লেখাপড়ার সুযোগ পায়,সে ব্যবস্থা নিশ্চিত করছে সরকার। প্রতিবন্ধী শিশুদের বিকাশের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। তাছাড়া প্রতিবন্ধীর শিশুর প্রতিভাকে বিকশিত করার জন্য সাভারে স্পোটর্স কমপ্লেক্স তৈরির উদ্যোগ নিয়েছে সরকার।

তিনি আরও বলেন,প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ও একটি ট্রাস্ট ফান্ড করা হয়েছে। সেই সঙ্গে প্রতিবন্ধীদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা করা হবে। অটিজম আক্রান্তরা সমাজের বোঝা নয়।

বাংলাটিভি/ফাতেমা

 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close