বিশ্ববাংলা

আবহা প্রদেশে ফুল নিয়ে মাতামাতি

ফুল, সৌন্দর্য শ্রদ্ধা ও ভালোবাসার প্রতীক। জন্মদিন, বিবাহ বার্ষিকীসহ যে কোনো উপলক্ষে কাউকে অভিনন্দন বা শুভেচ্ছা জানাতে আমরা ফুল উপহার দেই। কিন্তু সৌদি আরবের আবহা প্রদেশে শতবছর ধরে রাজনৈতিক ও সামাজিকসহ বিভিন্ন অনুষ্ঠানে, ঐতিহ্যবাহী পোশাক পরে ফুল ব্যবহার করে নিজস্ব সংস্কৃতি আর সংগীতের তালে তালে আনন্দে মেতে ওঠেন স্থানীয় নাগরিকরা।

ফুল। দুই অক্ষরের সুন্দর একটি শব্দ। ফুল নিয়ে যুগে যুগে রচিত হয়েছে অনেক কাব্য ও সাহিত্য। কবি বলেছেন, জোটে যদি মোটে একটি পয়সা, খাদ্য কিনিও ক্ষুধার লাগি,  দুইটি যদি জোটে তার একটি ফুল কিনে নিও ওহে অনুরাগী।

ফুলের ব্যবহার বাংলাদেশে সীমিত থাকলেও, তার ব্যতিক্রম সৌদি আরবের আবহা প্রদেশে। শত বছর ধরে গোলাপ, গাঁদা ও বেলিসহ বিভিন্ন ধরনের ফুল ছোট বড় সকলেই ব্যবহার করছে। ফুলের এই সংস্কৃতি দেখে প্রদেশটিতে বসবাসরত বাংলাদেশিরাও আনন্দ প্রকাশ করেন।

স্থানীয় নাগরিক শিগগাফি জানান, পারিবারিক, সামাজিক, ধর্মীয় কিংবা বন্ধু মহলের আড্ডায় ফুলের ব্যবহার যেন একান্ত জরুরি। এসব অনুষ্ঠানে, ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে মাথায়, হাত, গলায় কিংবা পকেটে ফুল ব্যবহার করে নিজস্ব সংস্কৃতি আর সংগীতের তালে তালে আনন্দে মেতে উঠেন স্থানীয় নাগরিকরা।

সৌদি আরবের আবহা প্রদেশের ফুলের ঐতিহ্যবাহী সংস্কৃতি ছড়িয়ে পড়ুক বিশ্বব্যাপী এমন প্রত্যাশা ফুলপ্রেমী প্রবাসী নাগরিকদের।

এম ইব্রাহীম খলিল, সৌদি আরব, আবহা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close