দেশবাংলা

মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসা ছাত্ররা

ভোলার ঘটনার জের ছড়িয়ে পড়েছে দেশজুড়ে সেই রেশ পড়েছে চট্টগ্রামের হাটহাজারীতেও। হাটহাজারীতে বিক্ষোভ চলাকালীন সময়ে ব্যারিকেড দিয়ে স্থানীয় মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে মাদ্রাসা শিক্ষার্থীরা। রোববারের এ ঘটনা সোশ্যাল মিডিয়ায় মাদ্রাসা ছাত্রদের উদ্যোগ প্রশংসিত হয়েছে বারবার ।

এর আগে ফেসবুকে ধর্মীয় বিষয় নিয়ে আপত্তিকর পোস্ট দেয়ায় ভোলার বোরহানউদ্দিন উপজেলায় সাধারণ তৌহিদি জনতার বিক্ষোভ চলাকালে এক পর্যায়ে পুলিশ-জনতার সংঘর্ষ শুরু হয়। সেই ঘটনাকে কেন্দ্র করে হাটহাজারীতে বিক্ষোভ করে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।

এ সময় উত্তেজিত জনতা পার্শ্ববর্তী সীতাকালী মন্দিরে ইট-পাটকেল নিক্ষেপ করার চেষ্টা করলে মাদ্রাসার অন্য শিক্ষার্থীরা তাদের রুখে দেয় এবং মন্দিরে হামলা, যেন ইট-পাটকেল নিক্ষেপ করতে না পারে এ জন্য তারা মন্দিরকে ঘিরে ব্যারিকেড তৈরি করে।

শুধু এক দেয়ালের ফারাকে দাড়িয়ে আছে হাটহাজারীর এই শ্রী শ্রী সীতাকালী ও বাইতুল করিম নামে প্রধান জামে মসজিদ প্রকাশ ‘বড় মসজিদ’। যা শুধু এ দেশে নয়, বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য নজির।

ভিন্ন ধর্মের দুটি প্রতিষ্ঠান পাশাপাশি থেকে যার যার মতো করে ধর্মীয় রীতি পালন করছেন তারা। এ নিয়ে কারও মধ্যে কোনো বৈরি অবস্থা তৈরি হয়নি। এটি সাম্প্রদায়িক সম্প্রীতির অসাধারণ একটি উদারহরণ।

নূর / বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close