দুর্ঘটনাবাংলাদেশ

‘প্রধানমন্ত্রীর দেয়া পাঁচটি নির্দেশনার কতটা কার্যকর হয়েছে’

শৃঙ্খলা ফেরেনি নৈরাজ্যের সড়কে, বাস্তবায়নের নির্দেশ দিলেও চোখে পড়ার মতো পরিবর্তন আসেনি রাজধানীর পথে। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পর সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেশ কিছু নির্দেশনা দেওয়া হলেও নেই সেসব নির্দেশনার দৃশ্যমান বাস্তবায়ন।

এতে প্রতিনিয়তই অনিয়মের সড়কে ঝরছে প্রাণ, বরণ করতে হচ্ছে পঙ্গুত্ব। ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত চার বছরে সারাদেশে ২১ হাজার ৩৮৬টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ২৯ হাজার ৩১৫ জন, আহত হয়েছে ৬৯ হাজার ৪২৮ জন।

এমন অবস্থায় দাড়িয়ে মঙ্গলবার সারাদেশে পালিত হয় নিরাপদ সড়ক দিবস। এ উপলক্ষে, সকালে সংসদের দক্ষিণ প্লাজায় আয়োজন করা হয় এক শোভাযাত্রার। এসময় সড়ক দুঘর্টনা কমাতে জনসচেতনতার ওপর জোর দেয়া হয় র‌্যালিতে।

এতে অংশ নিয়ে ‘নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সড়কে শৃঙ্খলা ফেরাতে চালকসহ সবার সচেতনতার ওপর জোর দিয়ে বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে, আবার কখনো কখনো রাস্তায় নেমেছে ক্ষুব্ধ মানুষ।

তিনি আরও বলেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পর সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রী পাঁচটি নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু তা কতটা কার্যকর হয়েছে? সে প্রশ্ন বারবার সামনে এসেছে।

এছাড়া মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে প্রশাসনের বিভিন্ন উদ্যোগের কথা জানান, হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close