দেশবাংলা

পান চাষে হাইমচরের সুখ্যাতি

চাঁদপুরের হাইমচর উপজেলা পান চাষে বহুদিনের সুখ্যাতি রয়েছে। এই উপজেলার অধিকাংশ মানুষ মৎস্য ও কৃষির ওপর নির্ভরশীল। বিশেষ করে বর্তমান সরকারের উদ্যোগে মেঘনার ভাঙন থেকে রক্ষায় বাঁধ নির্মাণ এবং আবহাওয়া অনুকূল থাকায় পুরো উপজেলাজুড়ে পান চাষে আগ্রহী হয়ে উঠেছেন চাষিরা।

হাইমচর উপজেলা জুড়ে ব্যাপক পানের চাষ হয়। উপজেলার ২১৭ হেক্টর জমিতে চাষিরা পান চাষ করেছেন। হাইমচরের পান উপজেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় বিক্রি হয়।

আলগী উত্তর ইউনিয়নের মহজমপুর, ছোট লক্ষীপুর ও আশপাশের গ্রামে এবার পানের ফলন ভাল। সপ্তাহে দুই বার তারা বরজ থেকে পান কেটে বিক্রির জন্য প্রস্তুুত করেন।

অধিকাংশ কৃষকই পার্শবর্তী ফরিদগঞ্জ উপজেলার রামপুর বাজারে পান বিক্রি করতে নিয়ে যান। ভোর রাত ৪টা থেকে সূর্যোদয়ের আগেই ওই বাজারে বেচা বিক্রি শেষ হয়ে যায়। এ কারণে পান বিক্রির জন্য একদিন আগে থেকে প্রস্তুুতি নিতে হয়। এ বছর সকল পানচাষীই পান বিক্রি করে লাভবান হয়েছেন।

পান এ উপজেলার ঐতিহ্য। উপজেলায় ২১৭ হেক্টর জমিতে পান চাষ হয়। এই পান চাষের সঙ্গে প্রায় ৯ শতাধিক কৃষক জড়িত রয়েছেন। এই ফসল থেকে বছরে একজন কৃষক কমপক্ষে ৫ থেকে ৭ লাখ টাকা আয় করেন।

উপজেলার কৃষকরা পান চাষ করেই পরিবারের খরচ জোগান। তাই পানচাষের পরিধি আরো বাড়াতে সহজশর্তে ঋনের দাবি পান চাষীদের।

মোরশেদ আলম, চাঁদপুর প্রতিনিধি  

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close