দেশবাংলা

ঘুরে দাঁড়াতে সরকারি সহায়তা চান ক্ষতিগ্রস্তরা

ঘূর্ণিঝড় ‘বুলবুল’

ঘূর্ণিঝড় বুলবুলের ছোবলে দেশের বিভিন্নস্থানে ফসলি জমিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক স্থানে গাছ পড়ে বিদ্যুৎ বিপর্যস্ত ও কাঁচা ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে। বিধ্বস্ত হয়েছে, ধান, পানের বরজ, মারা গেছে গবাদী পশু, বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে দ্রুত সরকারি সহায়তা চেয়েছেন ক্ষতিগ্রস্তরা।

বরিশালের আগৈলঝাড়ায় ঘুর্নিঝড় বুলবুলের তান্ডবে ১শ ২৬ হেক্টর জমির পানের বরজ, ১শ ৫৫ হেক্টর জমির উফশী বোরো আমন, ৩শ ৮০ হেক্টর জমির স্থানীয় আমন, ১শ ০৫ হেক্টর জমির বোনা আমন, ২০ হেক্টর জমির শাকসবজি ও ৩ হেক্টর জমির বীজতলা নষ্ট হয়েছে।

এছাড়া উপজেলার ৩শ কাঁচা ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্তসহ অন্তত ৪০ হাজার গাছপালা উপড়ে পড়েছে। সরকারি সহায়তা চান ক্ষতিগ্রস্তরা।

এদিকে, ক্ষতিগ্রস্থদের সহযোগীতার কথা জানালেন, কৃষি কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার।

পিরোজপুরে প্রায় শত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। মহাসড়কগুলোতে গাছ পড়ে ব্যাহত হয়েছে, যাতায়াত ব্যবস্থা। বিদ্যুতের খুটি ভেঙ্গে ও সংযোগ ছিড়ে যাওয়ায়, বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবারহ ও মোবাইল নেটওয়ার্ক।

নিহত হয়েছেন ২ জন, আহত হয়েছেন অন্তত ১৫০ জন। মাছের ঘেড় ভেঙ্গে বেরিয়ে গেছে, কয়েক কোটি টাকার মাছ। ক্ষতিগ্রস্থ হয়েছে ফসল ও মৎস্য চাষীরা ।

ক্ষতিগ্রস্থদের সাহায্যে খাবার, চিকিৎসাসহ বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান, জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন।

ঘূর্ণিঝড় বুলবুলর প্রভাবে অতি বৃষ্টিতে নষ্ট হয়েছে ভোলার কয়েক হেক্টর জমির আমন ধান ও বিভিন্ন ধরনের শীতকালীন সবজি। ফলে বড় ধরণের লোকসানের আশঙ্কায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

পটুয়াখালীতে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে প্রায় ৩ হাজার ঘরবাড়ি ও ৫৫ হাজার হেক্টর জমির রোপা আমনসহ শীতকালীন সবজি ক্ষতিগ্রস্থ হয়েছে। রাঙ্গাবালী ও কলাপাড়া উপজেলায় বেরীবাঁধ ভেঙ্গে কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।

এছাড়া মির্জাগঞ্জ উপজেলার রামপুরা গ্রামে একজন,কলাপাড়া উপজেলার ধানখালী আশ্রয়কেন্দ্রে একজন এবং কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে ট্রলার থেকে ছিটকে পরে এক জেলেসহ মোট তিনজন নিহত হয়েছেন।

সাগরে মাছ ধরতে গিয়ে ৩টি ট্রলারসহ ৪২ জন জেলে এখনো নিখোঁজ রয়েছেন। এখন ক্ষতিগ্রস্তদের ঘুরে দাঁড়াতে, সরকারকে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন উপকূলীয় এলাকার মানুষ।

ডেস্ক রিপোর্ট, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close