বিশ্ববাংলা

বেলজিয়ামে দেশি পিঠার উৎসব

বেলজিয়ামে, বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে, পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে, এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান, অনুষ্ঠানে আসা অতিথিরা।

বেলজিয়ামের ভারবিয়া শহরে, বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে, পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এতে, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পিঠা তৈরী করে অংশ নেন লিয়াজ ও ভারবিআর শহরের প্রবাসী গৃহবধূরা।

বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠার মধ্যে ছিল, ভাপা পিঠা, খোলা চিতই, দুধ চিতই,  দুধ পুলি, মুগডালের নকশি, প্রাণহরা, চুকটি ও জামদানিসহ নানা স্বাদের পিঠা। এছাড়া প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলাদেশি শিশুদেরকে দেশীয় সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতেই এই আয়োজন বলে জানান আয়োজকরা।

এতে, সভাপতিত্ব করেন তপন রায়। অনুষ্ঠানটি পরিচালনা করেন,সাইদুর রহমান লিটন।বক্তব্য রাখেন, সৈয়দ রফিক, মাহফুজ সিকদার, মোর্শেদ হোসেন, মামুন হোসেন, মান্নান মিয়া ও খোকন শীল।

দ্বিতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে, সংগীত পরিবেশ করেন স্থানীয় প্রবাসী শিল্পীরা। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন,শরিফুল ইসলাম মঞ্জু, চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, জসিম উদ্দীন ও নয়ন রায়।

ভিন দেশে বরফ জমা শীতে বাহারি ধরণের পিঠা উৎসব বাংলাদেশিদের মনে, দেশীয় আমেজ তৈরী করে। মেলায়, ওয়াহেদ খান, বিকাশ গুপ্ত, চন্দন শাহা, আশীষ শীল, রুবেল পারভেজ ও মহসিন হোসেনসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

ফারুক আহমেদ মোল্লা, বেলজিয়াম প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close