দুর্ঘটনাবাংলাদেশ

কারণ জানতে তদন্ত কমিটি : ট্রেন দূর্ঘটনা

মাত্র ৩ দিনের ব্যবধানে ফের ট্রেন দূর্ঘটনা। রেল পথের ত্রুটি ও সিগন্যালের ভুলের কারনে এবার রংপুর এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে পুড়লো ৫টি বগি। বৃহস্পতিবার দুপুরে ঈশ্বরদী-ঢাকা রেলপথে সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনের লেভেল ক্রসিংয়ে, রংপুর আন্তঃনগর এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

এ ঘটনায় রেল মন্ত্রণালয়, রাজশাহী বিভাগীয় অফিস, পাকশী প্রধান কার্যালয় ও জেলা প্রশাসনের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেস ট্রেনটি দুপুরে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশনের লাইন ক্রসিংয়ের সময় ইঞ্জিন পাওয়ার কারসহ ৭টি বগি লাইনচ্যুত হয়। ইঞ্জিনটি বিচ্ছিন্ন হয়ে পাশে উল্টে আগুন ধরে যায়।

এসময় পাশের আরো ২টি বগিতে আগুন ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিটের ১ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

দুর্ঘটনার পর ঢাকার সাথে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রায় ৭ ঘন্টা পর ট্রেনটি উদ্ধারের পর রেল যোগাযোগ সচল হয়। এতে ট্রেনের চালকসহ ৫ জন আহত হলেও নিহতের ঘটনা ঘটেনি।

ট্রেন দূর্ঘটনার কারণ জানতে অতিরিক্ত জেলা প্রশাসক ফিরোজ মাহমুদকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। আগামী ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানান, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মাদ।

রেল পথের ত্রুটি ও সংস্লিষ্টদের ভুলের কারণে বারবার যেন এ ধরনের দূর্ঘটনা না ঘটে এমন দাবি সবার।

মাহমুদুল হাসান, সিরাজগঞ্জ প্রতিনিধি 

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close