দেশবাংলা

কুমিল্লায় আগাম শীতকালীন সবজি চাষ

কুমিল্লায় আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। সেচের সু-ব্যবস্থা ও মাটি উর্বর থাকায় ফলন নিয়ে সন্তুষ্ট তারা। এ সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে। আর কৃষি বিভাগ বলছে, চাষিদের সব ধরনের সুযোগ সুবিধা দেয়া করা হচ্ছে।

গোমতি নদীকে কেন্দ্র করে কুমিল্লা জেলার জন্ম। কৃষি পণ্য উৎপাদনে অন্যান্য জেলার চেয়ে এগিয়ে এ জেলা। আবহাওয়া অনুকুল ও সেচের জন্য গোমতির পানির ব্যবহার এবং চরের মাটি উর্বরের কারণে, এখানকার কৃষকরা প্রতি বছরই ভাল ফলন পেয়ে থাকেন।

এবছরও শীতকালীন আগাম সবজি চাষে ব্যস্ত চাষিরা। চলতি বছর জেলায় শাক-সবজি উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে।

জেলার সদর, বুড়িচং, দেবীদ্বার, মুরাদনগর উপজেলার লক্ষাধিক কৃষক, গোমতির পাড়ে, প্রায় তিন হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরনের ফসলের চাষ করেছেন। এর মধ্যে মুলা,ফুলকপি, বাঁধাকপি, কাচামরিচ, গোল আলু, মিষ্টি আলু ও বিভিন্ন ধরনের শাক সবজি। ফসল ভালো হওয়ায় তাদের চোখে মুখে এখন খুশির ঝিলিক।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুরজীত চন্দ্র দত্ত জানান, চাষিদের পরামর্শ ও সার্বিক সহযোগিতা করা হচ্ছে। কৃষি বিভাগের সার্বিক সহায়তায়, আগামীতে গোমতির চরে কৃষি পণ্যের আবাদ আরও বাড়বে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

 মো. আরিফুর রহমান, কুমিল্লা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close