আওয়ামী লীগরাজনীতি

শেখ পরশ হতে পারেন যুবলীগের নতুন চেয়ারম্যান

সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগ কংগ্রেসের প্রথম অধিবেশন উদ্বোধন শেষে বিকেলে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দ্বিতীয় অধিবেশনে নতুন চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক দুই শীর্ষ পদে নেতৃত্বের নাম ঘোষণা করা হবে।

ইতোমধ্যে প্রশ্ন উঠেছে কে হতে পারেন যুবলীগের নতুন চেয়ারম্যান? এদিকে বেশ কয়েকটি সূত্র বলছে, যুবলীগের প্রতিষ্ঠাতা প্রয়াত শেখ ফজলুল হক মনির বড়ো ছেলে অধ্যাপক শেখ ফজলে শামস পরশ এবার সংগঠনের চেয়ারম্যান হতে পারেন।

দলীয় সূত্র জানা গেছে, যুবলীগের সম্মেলনে নতুন নেতৃত্বের সন্ধান আগে থেকেই শুরু করেন খোদ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সার্বিক সহযোগিতা করেছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ও সাংগঠনিক পদধারী বিশ্বস্ত ব্যক্তিবর্গ। বিশেষ করে যুবলীগের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক পদে নতুন মুখ খুঁজে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুবলীগকে নতুনভাবে ঢেলে সাজানোর লক্ষ্যে ক্যাসিনো ব্যবসায়ী, দুর্নীতিবাজ, টেন্ডারবাজ, চাঁদাবাজের সঙ্গে জড়িতদের বাদ দিয়ে যোগ্য, সৎ, ক্লিন ইমেজ ও রাজনীতিতে দীর্ঘ পথপরিক্রমা রয়েছে এমন নেতাদেরই সংগঠনটির নতুন নেতৃত্বে আনতে চান আওয়ামী লীগের হাইকমান্ড।

নতুন নেতৃত্ব নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের নীতিনির্ধারক নেতারা আগেই স্পষ্ট করে বলেছেন, দুর্নীতিবাজ ও বিতর্কিতদের আর ঠাঁই হবে না যুবলীগে। সৎ, যোগ্য, ত্যাগী, পরীক্ষিত ও জনপ্রিয়রাই আসবেন এই সংগঠনের নেতৃত্বে।

পরশ ১০ বছর ধরে রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর শেষে যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটি থেকে একই বিষয়ে আবারো স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। পরশের বর্তমান বয়স ৫১ বছর।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার কালরাতে শেখ ফজলে শামস পরশের বাবা-মাও শহীদ হয়েছিলেন। তার ছোট ভাই ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকা-১০ আসনের এমপি। এবং তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি।

এছাড়াও এ পদে প্রার্থী তালিকায় আরও রয়েছেন সংগঠনের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য আতাউর রহমান আতা, যুগ্ম সম্পাদক মঞ্জুর আলম শাহীন, সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক বদিউল আলম।

উল্লেখ্য, যুবলীগের কংগ্রেসে অংশগ্রহণের জন্য সংগঠনের অব্যাহতিপ্রাপ্ত চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে আমন্ত্রণ জানানো হয়নি।

নূর, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close