ক্রিকেটখেলাধুলা

স্পিন নির্ভরতা থেকে বেরিয়ে আসতে হবে বাংলাদেশকে

শেষ টেস্টে ভারতের কাছে ইনিংস ও ৪৬ রানে হার বাংলাদেশের। ফলের দুই ম্যাচ সিরিজে স্বাগতিকদের কাছে হোয়াটওয়াশের লজ্জা পেলো দল। বিশেষ করে দ্বিতীয় ম্যাচে মুমিমুল হকদের অসহায়ত্ব, প্রশ্ন উঠে টেস্ট স্ট্যাটাস নিয়ে।

দলের এমন করুণ পরিণতিকে স্বাভাবিক বলে মন্তব্য করেন জাতীয় দলের সাবেক ক্রিকেটাররা। কারণ হিসেবে বলছেন, খেলোয়াড়দের ব্যক্তিগত প্রচেষ্টা ছাড়া সাদাপোশাকের দৈণ্যদশা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়।

গোলাপি বলের টেস্ট ম্যাচকে যতোটা স্মরণীয় করে রাখলো ভারত, ততোটাই ভুলে যাওয়ার চেস্টা করবে বাংলাদেশ। সিরিজের দুই ম্যাচে এক বিন্দুও প্রতিরোধ করতে পারেননি কোনো ব্যাটসম্যান কিংবা বোলার। সাদা পোশাকে ১৯টি বছর পার হলেও, মাঠের লড়াইয়ে এখন আটস্ত হতে পারেনি মুশফিক-মাহমুদউল্লাহ’রা।

বির্বণ পারফরম্যান্সের পর প্রতিবারই কথা উঠে, ঘরোয়া ক্রিকেটের মান নিয়ে। কিন্তু এবার ভিন্ন কথা বললেন আরেক সাবেক ক্রিকেটার, হাসিবুল হোসেন শান্ত। জানান, জাতীয় দলের খেলোয়াড়দের পছন্দমতো উইকেট না হলে নাকি, খেলতেই চান না ক্রিকেটাররা।

সাবেক ক্রিকেট বোদ্ধাদের পরামর্শ, স্পিন নির্ভরতা থেকে বেড়িয়ে আসতে হবে বাংলাদেশ দলকে। নয়তো আন্তর্জাতিক পরিমন্ডলে টিকে থাকাটাই যে বেশ কঠিন হয়ে যাবে।

মোহাম্মদ হাসিব, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close