দেশবাংলা

শীতকালীন সবজি চাষে লাভবান গাজীপুরের কৃষকেরা

শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন গাজীপুরের কৃষকেরা। তাদের উৎপাদিত সবজি জেলার চাহিদা মিটিয়ে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে। ভালো ফলন ও উৎপাদিত ফসলের দাম বেশি পাওয়ায় খুশি তারা। কৃষি বিভাগ বলছে, এর উৎপাদন ভালো করতে কৃষকদের দেয়া হয়েছে প্রশিক্ষণ।

বাড়তি লাভের আশায় ৩৫ শতাংশ জমিতে আগাম লাউয়ের আবাদ করেছেন, গাজীপুরের বদনীভাঙ্গা গ্রামের কৃষক রনি আহমেদ। ইতিমধ্যে ৮৬ হাজার টাকার লাউ বিক্রিও করেছেন তিনি। জমিতে যে লাউ আছে তাতে লাভের আশা করছেন।

রনি মত ব্যস্ত সময় পার করছেন জেলার ৫ উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকেরা। অতি বৃষ্টি এবং কোনো ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় এ জেলায় লাউ, শিম, ফুলকপি, টমেটো, পাতাকপি, মুলা, লালসাক ধনিয়াসহ বিভিন্ন সবজির ভালো ফলন হয়েছে। দাম আর ফলন ভালো পাওয়ায় খুশি কৃষকরা।

আগাম শীতকালীন সবজি চাষের জন্য জেলার বিভিন্ন উপজেলার কৃষকদের প্রদর্শনী প্লটের মধ্যে দিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ শামসুর রহমান খান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, এ বছর জেলার ৫ টি উপজেলায় আগাম শীতকালীন সবজি আবাদ হয়েছে ৩ হাজার ২’শ ২০ হেক্টর জমিতে।

এস এম সৌরভ, গাজীপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close