দেশবাংলা

পাথরঘাটায় খাল দখলের মহোৎসব

বরগুনার পাথরঘাটার প্রধান প্রধান খালগুলো দখলের মহোৎসব চলছে। সরকারি খাল দখল ও ভরাট করে বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা তৈরি করছেন প্রভাবশালীরা। আর এতে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে, চরম ভোগান্তিতে সাধারণ মানুষ।

সুন্দরবনের কোলঘেঁষা বরগুনার পাথরঘাটার বিভিন্ন ছোট বড় খাল ভরাট করে অবৈধভাবে দখল করে আসছে কিছু প্রভাবশালী ভূমিদস্যুরা। এসব স্থানগুলোকে আবাসিক ও বাণিজ্যিক কাজে ব্যবহার করা হচ্ছে। 

এছাড়াও উপজেলার খলিফার হাট বাজার, চরদুয়ানী বাজার, হাক্কা কাটা বাজার, পাথরঘাটা সদরসহ বিভিন্ন এলাকার অধিকাংশ খাল, এভাবেই ভরাট হয়ে গেছে। এতে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা।

দীর্ঘদিন জলাবদ্ধতার শিকার খালগুলো পুনরুদ্ধারে প্রশাসনের কোন প্রচেষ্টা না থাকায় ক্ষোভ জানিয়েছেন, ব্যবসায়ী ও সাধারণ মানুষ। অবৈধভাবে দখল হওয়া খালগুলোকে উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান, উপজেলা নির্বাহী অফিসার মো: হুমায়ুন কবির।

পাথরঘাটার প্রধান ও ছোট বড় খালগুলো দখল হওয়ায়, ইতোমধ্যে নাব্যতা সংকটে পড়েছে। এখনই খালগুলো উদ্ধার করা না হলে, একদিন কৃষি ও পরিবেশ চরম ঝুঁকির মধ্যে পড়বে বলে মনে করছেন সচেতন মহল।

মো. বেলাল হোসেন, বরগুনা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close