বিশ্ববাংলা

প্রবাসে দেশীয় খাবার তুলে ধরছেন বাংলাদেশিরা

বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে অনেকেই রেস্টুরেন্ট ব্যবসায় জড়িত। তেমনি একজন সিলেটের রিপন আহমেদ। যুক্তরাজ্যের বার্মিংহাম সিটির দূরবর্তী বিজনথে তার প্রতিষ্ঠিত ব্লু জিনযার হোটেলে, বাংলাদেশি খাবার পরিবেশন করে, প্রবাসের মাটিতে তুলে ধরছেন দেশীয় সংস্কৃতিকে।

এসব রেস্টুরেন্টে বাংলাদেশি খাবার পরিবেশন করে প্রবাসের মাটিতে তুলে ধরছেন দেশীয় সংস্কৃতি। তেমনি একটি রেস্টুরেন্ট হল ইংল্যান্ডের বার্মিংহাম সিটির দূরবর্তী স্টেশন থেকে ২৮ মাইল দূরে বিজনথ স্থানে অবস্থিত। এই ব্লু জিনযার আজ থেকে ১৫ বছর আগে এই রেস্টুরেন্টের উদ্বোধন করা হয়।

ইংল্যান্ডের ২য় বৃহত্তম শহর বার্মিংহাম সিটি স্টেশন থেকে ২৮ মাইল দূরে বিজনথ স্থানে অবস্থিত। এই রেস্টুরেন্টটি শুধু স্বাস্থ্যসম্মত এশিয়ান খাবার পরিবেশনেই অতিথিদের মন জয় করেনি, এর সঙ্গে যোগ হয়েছে রেস্টুরেন্টের দৃষ্টিনন্দন ইন্টেরিয়র ও ছিমছাম খাবার পরিবেশ।

রেস্টুরেন্টের আসবাব ও পরিচ্ছেদের আভিজাত্যের ছোঁয়া রয়েছে। ব্লু জিঞ্জার নিজস্ব ঘরানার খাবার বলতে রয়েছে মোগল রাজাদের বিশিষ্ট মেন্যু। সেই সঙ্গে যোগ হয়েছে ব্রিটিশ খাবারের উপাদান ও রান্নার বৈশিষ্ট্য। এর সঙ্গে সহজেই পাওয়া যায় সুস্বাদু ওয়াইন। রয়েছে ঐতিহ্যবাহী তন্দুরি, ঘরে বানানো সস, চাটনি, টাটকা রুটি।

এই খাবারের মেন্যুর দিকে তাকালে একটি জিনিস বুঝতে বাকি থাকার কথা নয়, খাবারে এশিয়ান বিশেষ করে ভারতীয় ও বাংলাদেশি মসলার ব্যবহার রয়েছে। ব্লু জিঞ্জার রেস্টুরেন্ট পরিচয় হওয়ার সঙ্গে সঙ্গে এখানকার অতিথিদের জানা হয়ে যায় এখানে বাংলাদেশি রেস্টুরেন্টের মতোই মসলাদার খাবার পাওয়া যাবে।

এখন পর্যন্ত আভিজাত্য ও খাবারের মানের প্রশ্নে সবাইকে ছাড়িয়ে যায় বার্মিংহাম থেকে ২৮ মাইল দূরে অবস্থিত ব্লু জিঞ্জার রেস্টুরেন্ট।

সেলিম উদ্দিন, পর্তুগাল প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close