দেশবাংলা

পাবনার চরে সাপ আতঙ্ক

পাবনা সদর উপজেলার দোগাছি ইউনিয়নের চর কোমরপুর ও চর সদিরাজপুরের পদ্মাকোলে কুমির আতঙ্কের পর এবার বিষধর সাপ এবং পোকার আতঙ্ক দেখা দিয়েছে। এরইমধ্যে বিষাক্ত পোকার কামড়ে মারা গেছে একজন।

এদিকে, বিষধর সাপের কামড়ে গুরুতর আহত আরেক ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন। এসব আতঙ্কে চরের জমিতে চাষাবাদ বন্ধ করে দিয়েছেন স্থানীয়রা।

পাবনার পদ্মার চরগুলো এখন রবিশস্য বপনের মৌসুম। অথচ সদর উপজেলার দোগাছি ইউনিয়নের চরসদিরাজপুর গ্রামের সুবিশাল চর কোমরপুর ও চর সদিরাজপুর এখনো অনাবাদী। এবছর উজান থেকে নেমে আসা পদ্মার পানিতে হঠাৎ বন্যায় তলিয়ে গিয়েছিল উপজেলার আড়াই হাজার বিঘা আয়তনের সবচেয়ে উঁচু চর।

বন্যার পানি নেমে যাবার পর সেখানে কৃষকরা ফসল আবাদের জন্য গিয়ে দেখতে পান, নানা ধরণের অপরিচিত সাপ ও পোকা মাকড়ের আনাগোনা। সম্প্রতি বিষাক্ত পোকার কামড়ে মারা যান,আফজাল কাজী নামে এক কৃষক। বিষাক্ত সাপের ছোবলে গুরুতর আহত নজরুল নামে অপর কৃষক রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সাথে লড়ছেন।

চরের জমিতে ফসল আবাদ ও গবাদিপশুর বাগান রয়েছে স্থানীয়দের। উর্বর এসব জমির ফসলের ওপর কয়েকশ পরিবারের জীবন জীবিকা নির্ভরশীল হলেও, আতঙ্কে চরে যেতে পারছেননা তারা।

ঘটনাস্থল পরিদর্শন করেছে উপজেলা প্রশাসনের তদন্ত কমিটি। আতঙ্কিত না হয়ে, স্থানীয়দের সতর্কতার সাথে কাজ করার পরামর্শ দেন, তারা। জমির ফসলের ওপর নির্ভরশীল চরাঞ্চলবাসীর জীবন-জিবীকার কথা চিন্তা করে, প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ চেয়েছেন কৃষকরা।

এস এম আলম, পাবনা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close