দেশবাংলা

ব্রাহ্মণবাড়িয়ায় সবজি চাষে স্বাবলম্বী দুই বন্ধু

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় গত কয়েক বছর ধরে বিভিন্ন জাতের সবজি চাষে স্বাবলম্বী হয়েছেন দুই বন্ধু। তাদের উৎপাদিত সবজি উপজেলার চাহিদা মিটিয়ে পাঠানো হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। আর এখানে অনেক বেকার  নারী পুরুষের কর্মসংস্থানও সৃষ্টি হয়েছে। তাই তাদের দেখে অনেকেই এখন আগ্রহী হয়ে উঠছেন খামার করতে।

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় উপজেলার টিঘরিয়া গ্রামের কবির খান ও এমদাদুল হক দুই বন্ধু। জীবিকার টানে পাড়ি দিয়েছিলেন প্রবাসে। সেখানে কয়েক বছর কাটালেও, তেমন সুবিধা করতে পারছিলেন না তারা। পরে বিদেশ থেকে ফিরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শে ৩৪ বিঘা জমি বর্গা নিয়ে শুরু করেন, গ্রীষ্ম ও শীতকালীন টমেটোসহ বিভিন্ন জাতের সবজি চাষ।

তাদের উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে অন্যত্র সরবরাহ করা হয়েছে থাকে। সরকারী সহায়তা পেলে এ খামারটিকে আরো বড় করার আশা এ দুই যুবকের। শুরুতে তাদের বাগানে ১৪ থেকে ১৫ জনের  কর্মসংস্থান হলেও বর্তমানে এলাকার প্রায় ৫০ জন বেকার নারী পুরুষের কাজের ব্যবস্থা হয়েছে।

কবির খান ও এমদাদুল হক’কে কৃষি বিভাগ থেকে পরামর্শ দেয়া হচ্ছে জানিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.মাজেদুর রহমান বলেন, তাদের দেখে অনেকেই এ সবজি চাষে আগ্রহী হয়ে উঠছেন।

কৃষি বিভাগের পরামর্শ এবং সহায়তায় এলাকার বেকার যুব সমাজ এভাবে সবজি চাষে অংশ নিলে বেকারত্ব দুর হবার পাশাপাশি তৈরি হবে কর্মসংস্থানের।

রুবেল আহমেদ, কসবা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close