প্রধানমন্ত্রীবাংলাদেশ

‘বিশ্ব নেতাদের নিষ্ক্রিয়তা মানবজাতিকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে’

জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় বিশ্ব নেতাদের নিষ্ক্রিয়তা মানবজাতিকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে, উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে ব্যর্থ হলে নতুন প্রজন্ম ক্ষমা করবে না। সোমবার সকালে স্পেনের রাজধানী মাদ্রিদে ‘অ্যাকশন ফর সারভাইভাল: ভালনারেবল নেশন্স কপ-২৫ লিডার্স’ শীর্ষক সম্মেলনে এ কথা বলেন তিনি।

এ সময় বাস্তুচ্যুত ব্যক্তিদের স্থানান্তর ও সুরক্ষা নিশ্চিতে বিশ্ব সম্প্রদায়কে মনোযোগ দিতেও আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় সোমবার সকালে, স্পেনের রাজধানী মাদ্রিদে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-টুয়েন্টি ফাইভে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ এ সময় তাকে স্বাগত জানান।

পরে ‘অ্যাকশন ফর সারভাইভাল: ভালনারেবল নেশন্স কপ-২৫ লিডার্স’ শীর্ষক এক সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, জলবায়ূর পরিবর্তন প্রতিটি দেশের অস্তিত্বের ওপর হুমকিতে পরিণত হয়েছে। তাই সংকট মোকাবিলায় একটি যথাযথ কাঠামো তৈরি করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কারণে পরিবেশের ক্ষতির বিষয়টিও তুলে ধরেন তিনি। বলেন, বাস্তুচ্যুত ব্যক্তিদের স্থানান্তর ও সুরক্ষা নিশ্চিতে বিশ্ব সম্প্রদায়ের মনোযোগ দরকার।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন এর সমালোচনা করে শেখ হাসিনা বলেন, সর্বোচ্চ ঝুঁকিতে থাকা বাংলাদেশের মতো দেশগুলোর অগ্রাধিকার পাওয়ার কথা থাকলেও, তা দেয়া হয় না।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close