বিশ্ববাংলা

ইতালীতে নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছেন বাংলাদেশিরা

ইতালীতে নতুন নতুন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছেন বাংলাদেশিরা। এতে নিজেরা যেমন সাবলম্বী হচ্ছেন, তেমনি বেকার প্রবাসীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। দেশটির বিভিন্ন শহরে প্রবাসীদের গড়ে তোলা এসব প্রতিষ্ঠান, দেশীয় পণ্য সরবরাহ করে বাংলাদেশিদের নানা ধরনের চাহিদা পূরনেও রাখছে ভুমিকা।

উপার্জনের তাগিদে ইতালীতে বাংলাদেশীরা প্রথমে নানা পেশায় কাজ করতো। ১৯৮৮ সালে প্রথমে ব্যাবসার যাত্রা শুরু করে রাজধানী রোম থেকে। সূচনা থেকে বর্তমানে বাংলাদেশী মালিকানাধিন ছোট-বড় শত শত ব্যাবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

এখন ইতালী থেকে প্রতিদিন যে পরিমাণ রেমিটেন্স বাংলাদেশে যাচ্ছে তার বড় একটা অংশই প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীদের কাছ থেকে। ব্যবসায় সফলতার ধারাবাহিকতায় ইতালীর বন্দর নগরী নাপলীতে আরো একটি ব্যবসা প্রতিষ্ঠানের যাত্রা হলো। এসব ব্যবসা প্রতিষ্ঠানে অনেক বাংলাদেশী বেকারের কর্ম সংস্থান হচ্ছে বলে জানান ব্যবাসয়ীরা।

শহরটিতে এরকম প্রতিষ্ঠান হওয়ায় বেস আনন্দিত কমিউনিটির নেতৃবৃন্দ এবং দির্ঘদিন ধরে এ ধরনের প্রতিষ্ঠানের জন্যই যেন প্রহর গুনছিলো প্রবাসীরা।

প্রবাসীরা আরো বলছেন, বিদেশের মাটিতে বাংলাদেশীরা যত বেশি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলবে, ততো বেশি লাভবান হবে দেশ এবং বেকারের ঘাটতিও কমবে।

শাওন আহমেদ, বাংলা টিভি, ইতালি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close