দেশবাংলা

রাজবাড়ীতে বেদখল রেলওয়ের শত একর জমি

রাজবাড়ীতে বেদখল হয়ে যাচ্ছে রেলওয়ের শত শত একর জমি ও স্টাফ কোয়ার্টার। রেলওয়ের কিছু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে দিনের পর দিন এসব সম্পত্তি বেদখল হলেও, অদৃশ্য কারনে প্রশাসন নিরব। স্থানীয় প্রভাবশালীরা এসব জমি দখল করে গড়ে তুলছেন, মার্কেট, বাজার ও বস্তি।

বিভিন্ন রাজনৈতিক দলের কার্যালয়ও রয়েছে রেলওয়ের জমিতে। বছরের পর বছর এভাবে চললেও, এসব জমি উদ্ধার করতে পারছে না রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলের শহর হিসেবে খ্যাত রাজবাড়ী। একসময় এখানে রেলওয়ের রমরমা অবস্থান থাকলেও,এখন নাজুক অবস্থা। রাজবাড়ীতে রেলওয়ের জমির পরিমান প্রায় ১ হাজার ৭শ ৩ একর। এরমধ্যে রেললাইন, স্টেশন, ব্রিজ, বিভিন্ন কোয়ার্টার ও স্থাপনাসহ অপারেশনাল জমির পরিমাণ ১ হাজার ৪০ একর।

নদীগর্ভে বিলীন হয়ে গেছে প্রায় ৯১ একর জমি। আর জেলা প্রশাসনের আওতায় রয়েছে প্রায় ১৫ একর জমি। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ব্যবসা এবং লিজ দেয়া হয়েছে ১ দশমিক ২৬ একর জমি।

এর বাইরে প্রায় সবই রয়েছে অবৈধ দখলে। বেদখল হওয়া এই বিপুল পরিমাণ জমির মূল্য শত কোটি টাকা। অপরদিকে, ৪শ ৬৫টি স্টাফ কোয়ার্টারের মধ্যে ৩শ ৪৬টি রয়েছে সাধারণ মানুষের দখলে। তবে এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজী হননি রেলওয়ের কোনো কর্মকর্তা।

অবৈধ জমি উচ্ছেদের পর তা রক্ষণাবেক্ষণ এবং সঠিকভাবে ব্যবহার ও লীজ দেয়া হলে, বিপুল পরিমান অর্থ রাজস্ব আদায় হবে। এজন্য রেলের পাশাপাশি বিভিন্ন সরকারি বিভাগকেও এগিয়ে আসার আহবান জেলাবাসীর।

শিহাবুর রহমান, রাজবাড়ী প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button