অন্যান্যআন্তর্জাতিক

আক্রমণাত্মক পদক্ষেপ নেয়ার আহ্বান কিমের

উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে, ইতিবাচক ও আক্রমণাত্মক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন। সোমবার ক্ষমতাসীন দলের কয়েক দিনব্যাপী সম্মেলনে দেয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

বছরের এ সময়ে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের এ ধরনের সম্মেলনের ঘটনা বিরল। তবে আক্রমণাত্মক পদক্ষেপ নেয়ার আহ্বান জানালেও তার ধরণ সম্পর্কে কোনো ব্যাখ্যা দেননি কিম।

উত্তর কোরিয়া আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রিকরণ বিষয়ক আলোচনা বন্ধ করে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা আবার শুরু করতে পারে বলে যখন জল্পনা চলছিল তখন কিম এ আহ্বান জানালেন। আমেরিকা বলেছে, উত্তর কোরিয়া আলোচনা বন্ধ করে দিলে ওয়াশিংটন মারাত্মকভাবে হতাশ হবে।

সম্প্রতি পিয়ংইয়ং ঘোষণা দেয়া হয়, চলতি বছরের শেষ নাগাদ আমেরিকা পরমাণু আলোচনায় উল্লেখযোগ্য ছাড় দিতে ব্যর্থ হলে উত্তর কোরিয়া ভিন্ন ব্যবস্থা নিতে বাধ্য হবে।

রোববার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন বলেন, উত্তর কোরিয়া বড় ধরনের সমরাস্ত্রের পরীক্ষা চালানোর সিদ্ধান্ত নিলে তা ওয়াশিংটনে হতাশা সৃষ্টি করবে। তিনি জানান, আমেরিকা এখনো কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে উত্তর কোরিয়াকে রাজি করাতে চায়।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close