দেশবাংলা

মেঘনা-তেতুঁলিয়া নদীতে চলছে অবাধে জাটকা শিকার

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা-তেতুঁলিয়া নদীতে অবাধে চলছে জাটকা ইলিশ শিকারের মহোৎসব। আর এসব জাটকা হাকডাক করে প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে।

আইন শৃঙ্খলা বাহিনী কোস্টগার্ড ও নৌ পুলিশ মাঝে মধ্যে অভিযান পরিচালনা করলেও, মৎস্য বিভাগের নেই চোখে পড়ার মত কোন কার্যক্রম। আর জেলেরা বলছেন, এমন অবস্থা চলতে থাকলে, ভবিষ্যতে নদীতে ইলিশ সংকট হবে।

পয়লা নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ভোলার মেঘনা-তেঁতুলিয়াসহ সারাদেশের নদীতে জাটকা শিকার, পরিবহন ও বাজারজাত করণের ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে, ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে আবাধে কারেন্ট জাল দিয়ে চলছে এ শিকারের মহোৎসব।

এসব জাটকা ভোলা সদরের ইলিশা জংশন, নাছির মাঝি, রাজাপুর, তুলাতুলী ও ভোলার খালের মত বড় বড় মাছঘাটসহ, জেলার বিভিন্ন ঘাটে প্রকাশ্যে ডাক দিয়ে বিক্রি করা হচ্ছে।

এদিকে সচেতন জেলেরা বলছেন, এভাবে কারেন্ট জাল দিয়ে জাটকা শিকার করা হলে ভবিষ্যতে নদীতে ইলিশের সংকট দেখা দেবে। তবে, অভিযান আরো জোরদার করা হবে বলে জানান, মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান খান ।

গত পয়লা নভেম্বর থেকে চলতি বছরের ১৮ জানুয়ারি পর্যন্ত সদরে অভিযান চালিয়ে ১৪ লাখ ৮১ হাজার মিটার অবৈধ জাল, ১৪ জেলের কারাদন্ড ও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জুয়েল সাহা, ভোলা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button