fbpx
দেশবাংলা

নান্দনিক ভাস্কর্যে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস

স্বাধীনতা যুদ্ধের স্মৃতি বিজড়িত ইতিহাস বর্তমান ও আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে নিজহাতে স্বাধীনতার ৬৬টি  স্মৃতিস্তম্ভ তৈরী করেছেন, পটুয়াখালী সদর উপজেলার আউলিয়াপুর গ্রামের সাহেব আলী। আর্থিক সহায়তা পেলে দেশের ইতিহাস ও ঐতিহ্যের অসংখ্য ভাস্কর্য তৈরী করে জাতির সামনে তুলে ধরতে চান তিনি।

পটুয়াখালী সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের আউলিয়াপুর গ্রামের আব্দুল আজিজ খানের পাঁচ সন্তানের মধ্যে সবার ছোট সাহেব আলী। প্রবাস জীবন কাটিয়ে দেশে এসে তার স্বপ্ন পুরণের লক্ষ্যে, পৈত্রিক সুত্রে প্রাপ্ত জমি বিক্রির টাকা দিয়ে, ৭ শতাংশ জমির ওপর ৫২’র ভাষা আন্দোলন ও ৭১ এর স্বাধীনতা স্মৃতি স্তম্ভ তৈরীর কাজ শুরু করেন।

নিজহাতে নান্দনিক ও শৈল্পিকতায় এক এক করে ৬৬টি ভাস্কর্য তৈরী করেন এই সহায়সম্বলহীন মানুষটি। নান্দনিক ছোঁয়ায় তৈরী করেছেন এসব ভাস্কর্য। বর্তমানে এক প্রতিবন্ধী ছেলে ও স্ত্রী নিয়ে ছোট্ট একটি টিনের ঘরে বসবাস করেন তিনি। এসব ভাস্কর্য দেখতে তার বাড়ীতে প্রতিদিন ভীড় করেন অসংখ্য মানুষ।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের ভয়াল স্মৃতি ও ইতিহাস আগামী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই, ভাস্কর্য তৈরীর মুল উদ্দেশ্য বলে জানান, এই ভাস্কর্য কারীগর সাহেব আলী।

এ কাজে উৎসাহ বাড়াতে নিরক্ষর সাহেব আলীকে জেলা পরিষদ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষ থেকে দুই লাখ টাকা দেয়া হয়েছে। তার নির্মাণ শৈলী দেখে আগামী প্রজন্ম যেন স্বাধীনতাকে উপলব্ধি করতে পারে সেজন্য তাকে সার্বিক সহায়তার আশ্বাস দেন জেলা প্রশাসক মতিউল ইসলাম  চৌধুরী।

সরকারি সহায়তার পাশাপাশি বিত্তবানরা এগিয়ে এলে তিনি দেশের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আরো ভাস্কর্য তৈরী করতে পারবেন বলে মনে করেন সচেতন মহল।

হুমায়ুন কবির, পটুয়াখালী প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button