বিশ্ববাংলা

কুয়েতে অবৈধ প্রবাসীরা আকামা নবায়ন করতে পারবেন না

কুয়েতে সাধারণ ক্ষমার সুযোগ না নেয়া প্রবাসীদের আকামা নবায়ন হবে না বলে জানা গেছে। কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের সিস্টেমে নিবন্ধিত ১ লাখ ২০ হাজার রেসিডেন্সি আইন লঙ্ঘনকারী বা আকামাবিহীন অবৈধ প্রবাসী, ভিসা বা আকামা নবায়ন করতে পারবেন না।

এমনকি তারা জরিমানা দিলেও, নবায়নের সুযোগ থাকছে না।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের উদ্ধৃতি দিয়ে স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমসের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

স্থানীয় ওই পত্রিকায় উল্লেখ করা হয়, এসব অবৈধ প্রবাসীদের ভাগ্যে দেশে ফেরা ছাড়া আর কিছু করার নেই। কুয়েতে যতই নিখোঁজ থাকুন কিংবা লুকিয়ে থাকুন না কেন, তারা বৈধতা পাবেন না। এছাড়াও রেসিডেন্সি আইন লঙ্ঘনকারীদের নাম সিস্টেমে কালো তালিকাভুক্ত করা হয়েছে। কারণ তারা এপ্রিল মাসে কুয়েত সরকারের দেয়া মাসব্যাপী সাধারণ ক্ষমার সুযোগ নেননি।

সরকার জরিমানা এবং ভ্রমণ ব্যয় বহনের পাশাপাশি তাদের বৈধভাবে দেশে ফিরে আসার সুযোগ দিয়েছিল। ১ লাখ ২০ হাজার আকামাবিহীন এসব অবৈধ প্রবাসীদের মধ্যে বিশ্বের ১৫ টি দেশের নাগরিক রয়েছেন, যার মধ্যে বাংলাদেশি আছেন, ২৫ হাজার।

অন্যদিকে, কুয়েতে বিভিন্ন দেশের প্রায় ১৫ হাজার অবৈধ প্রবাসী রয়েছেন, যারা ট্র্যাভেল নিষেধাজ্ঞা বা আদালতে বিচারাধীন মামলা এবং অন্যান্য গ্রহণযোগ্য কারনে, সাধারণ ক্ষমার সুযোগ নিতে পারেননি,তারা আকামা নবায়ন করতে পারবেন।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close