অন্যান্যবাংলাদেশ

কোরবানির পশু কেনাবেচা: এবার ঝোঁক অনলাইনে

আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে, কোরবানীর পশু বিক্রির জন্য এবার ডিজিটাল মাধ্যমে বেশ সরব খামারী ও ব্যবসায়ীরা। করোনা পরিস্থিতিতে হাটে হাটে স্বাস্থ্যবিধি কতোটা নিশ্চিত হবে, তা নিয়ে চিন্তা ঝেড়ে ফেলে, অনলাইনে বেচাকেনায় বেড়েছে আগ্রহ। ক্রেতারা যোগাযোগ করলে সময়মতো সরবরাহ করা হবে, তাদের বাছাই করা কোরবানীর পশু। ডিজিটাল হাটের বিষয়ে সরকারের পক্ষ থেকেও দেয়া হচ্ছে বিভিন্ন সুযোগ-সুবিধা।

ঈদুল ফিতরের পর এবার ঈদুল আজহাও করোনাকালেই। ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের অন্যতম শর্ত দূরত্ব মেনে চলা। তবে ঈদকে ঘিরে কোরবানীর পশু কেনাবেচা স্বাস্থ্য সুরক্ষা কতোটা নিশ্চিত হবে তা নিয়ে মানুষের উদ্বেগ রয়েছে। যদিও, হাটে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানার নির্দেশনা দেয়া হয়েছে।

তবে, উন্মুক্ত হাটের ঝক্কি থেকে যাঁরা দূরে থাকতে চান, তাঁদের জন্য বড় স্বস্তি হয়ে উঠেছে অনলাইন পশুর হাট। বিভিন্ন ওয়েবসাইটে ঢুকে পছন্দমতো কোরবানির পশু কেনার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না অনেকেই। শুধু গরু কেনাই নয়, সরবরাহ করা হয় কসাইও, এছাড়া কোন ক্রেতা চাইলে নিয়ম মাফিক কোরবানি সম্পন্ন করে বাড়িতে মাংস পৌঁছে দেয়ারও ব্যবস্থা করেছে অনেক প্রতিষ্ঠান।

ইতিমধ্যে দেশের সবকটি সিটি করপোরেশন আগের তুলনায় এবারে পশুর হাট কমিয়ে এনেছে সরকার। অথচ গ্রামীণ অর্থনীতিতে সচল রাখতে কোরবানির গুরুত্ব ব্যাপক। চাহিদা মেটাতে সারা বছর ধরে গরু-ছাগল লালন পালন করে থাকেন অসংখ্য চাষী ও ছোট-বড় খামারি।

খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার বিবেচনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কোরবানির পশু বেচাকেনায় ডিজিটাল হাটের উদ্যোগ নেয়। প্রাণী সম্পদ বিভাগ বলছে, এটিই হবে সরকারি উদ্যোগে দেশের সবচেয়ে বড় ডিজিটাল পশুর হাট। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে উন্মুক্ত হাটের চেয়ে অনলাইনে কোরবানীর পশু কেনায় স্বাস্থ্যঝুঁকির বালাই থাকছে না। তাই বাড়াছে ক্রেতাদের আগ্রহও।

শাহরিয়ার রাজ, বাংলাটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close