fbpx
দেশবাংলা

উজানে টানা বৃষ্টিতে আবার বাড়ছে নদীর পানি; বিভিন্ন জায়গায় ভাঙন

বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে উত্তরাঞ্চলের নদ-নদীর পানি আবারো বাড়তে শুরু করেছে। দুই দিনের টানা বৃষ্টিতে কুড়িগ্রামে ধরলা, ব্রহ্মপুত্র ও দুধকুমার নদ এবং লালমনিরহাটের তিস্তার পানি বেড়েছে।

গত ২৪ ঘন্টায় তিস্তা নদীর পানি গাইবান্ধার সুন্দরগঞ্জ পয়েন্টে ৩৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি পয়েন্টে ২৪ ঘন্টায় ১৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধির ফলে জেলায় নতুন করে বন্যা দেখা দিয়েছে। ঘাঘট, কাটাখালী ও যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে। ভাঙ্গন আতঙ্কে রয়েছেন নদীতীরবর্তী বাসিন্দারা। অন্যদিকে, সুনামগঞ্জে হাওরগুলোতে আবারও পানি বাড়তে শুরু করেছে। সুরমা ও যাদুকাটা নদীর পানি বইছে বিপদসীমার উপর দিয়ে।

এদিকে পানি বাড়তে শুরু করেছে ব্রহ্মপুত্র, যমুনা, গঙ্গা, মেঘনা নদী এবং এর সঙ্গে সংযুক্ত নদীগুলোর পানিও। পদ্মা, তিস্তা, ধরলা, সুরমা, সোমেশ্বরী নদীর পানিও বিপদসীমার ওপরে উঠবে। আগামী ২৪ ঘণ্টায় নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, নাটোর, সিলেট, সুনামগঞ্জ ও  নেত্রকোনা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে সমুদ্রবন্দরে ৩ নম্বর ও নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম,গাইবান্ধা, জামালপুর, নাটোর, সিলেট , সুনামগঞ্জ ও  নেত্রকোনা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button