অন্যান্যদেশবাংলাবাংলাদেশ

নওগাঁর আবাদিয়া পানি ব্যবস্থাপনা সমিতির উদ্যোগে খাল পুনঃ খনন

 

নওগাঁর পত্নীতলা উপজেলায় আবাদিয়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি উদ্যোগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে খাল পুনঃ খনন করা হয়েছে।খাল খননের পর শতশত বিঘা আবাদী জমি ফিরে পেয়েছে প্রান। সুবিধা ভোগ করছেন হাজারো কৃষক ও সমিতির সদস্যরা।এছাড়া আর্থিকভাবে লাভবান হচ্ছে স্থানীয়রা।

নওগাঁর পত্নীতলা উপজেলার আবাদিয়া, পত্নীতলা, কল্যানপুর, মহিমাপুর, চকআবদাল’সহ কয়েকটি গ্রামের মানুষের চকআবদাল খালের পাশ দিয়ে প্রায় ৬শ হেক্টরের মতো জমি আছে।প্রতি বছর ইরি-বোরো মৌসুমে সামান্য বৃষ্টিতে পাকা ধান ডুবে যেত। এতে ফসল নষ্ট হওয়ায় ক্ষতিগ্রস্থ হতেন কৃষকরা।

গত ২০১৯-২০২০ অর্থ বছরে টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের আওতায় আবাদিয়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির’ উদ্যোগে, স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর হতে খাল খনন করা হয়েছে। গুপিনগর থেকে কঞ্চিনগর পর্যন্ত প্রায় তিন কিলোমিটার খাল খনন করায় উপকৃত হচ্ছে হাজারো কৃষক ও খাল পাড়ের বাসিন্দরা।একদিকে খালের পানিতে হাঁস পালন করে বেকার যুবকরা স্বাবলম্বি হওয়ার পাশাপাশি মাছ শিকার করে আমিষের চাহিদা পুরন হচ্ছে।

ভূগর্ভস্থ পানির চাপ কমিয়ে বৃষ্টির পানিকে ধরে রাখতে এবং জলাবদ্ধতা নিরসনে খালটি পুনঃ খনন করা হয়েছে।প্রায় তিন কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট ৪টি রেফারেল লাইন’সহ প্রায় ২৬ লাখ ৫০ হাজার টাকা ব্যায়ে খালটি খনন করা হয়েছে।

বাংলাটিভি/শহীদ

 

 

 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button