বিশ্ববাংলা

৬ মাস পর সৌদি আরবে প্রথম বাণিজ্যিক ফ্লাইট

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রিয়াদের উদ্দেশ্যে ৬ মাস বন্ধ থাকার পর ২৫২ জন যাত্রী নিয়ে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের এ ফ্লাইটটি মঙ্গলবার দেশটির কিং খালেদ বিমানবন্দরে অবতরণ করেছে প্রথম বাণিজ্যিক ফ্লাইট। এসভি-৮০৫ নামের এই ফ্লাইটের বেশীরভাগ যাত্রীই করোনাকালীন ছুটিতে দেশে এসে আটকে পড়েছিলেন।

গত মার্চ মাসে সৌদি আরবের সাথে বিমান চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর এটিই প্রথম বাণিজ্যিক ফ্লাইট। দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৪ মার্চ সব ধরনের আন্তর্জাতিক ও অভ্যান্তরিন রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেবিচক।

পরবর্তীতে পয়লা জুন থেকে সীমিত পরিসরে অভ্যান্তরীন ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় সংস্থাটি। কিন্তু সৌদি সরকারের নিষেধাজ্ঞার কারণে এতদিন দেশটির সাথে বাংলাদেশের বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ ছিলো।

তবে, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে সীমিত পরিসরে বিমান চলাচলের অনুমতি দেয় দেশটি। এর প্রেক্ষিতে  গত বুধবার থেকে সপ্তাহে  অন্তত ২ টি বাংলাদেশমুখী ফ্লাইট চালু রাখার ঘোষণা দিয়েছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স।

এদিকে, আগামী পয়লা অক্টোবর থেকে সৌদি আরবের সাথে বাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে।

সংশ্লিষ্ট খবর

Back to top button