অন্যান্যবাংলাদেশ

মাঠ প্রশাসনে কর্মকর্তাদের নিরাপত্তা দিতে কাজ করছে সরকার

মাঠ প্রশাসনে ঝুঁকি নিয়ে কাজ করলেও, প্রাতিষ্ঠানিক নিরাপত্তা না থাকায়, বিভিন্ন সময় হামলার শিকার হন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। তবে ঘোড়াঘাটের ইউএনওর ওপর হামলার প্রেক্ষিতে সারাদেশে ইউএনওদের নিরাপত্তা দেয়া শুরু করেছে সরকার।  তাদের নিরাপত্তা ঝুঁকি কমাতে প্রাথমিকভাবে ৪ জন করে আনসার সদস্য নিয়োগ দেয়ার কথা জানিয়েছেন জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন।

সম্প্রতি দুর্বৃত্ত হামলায় গুরুতর আহত হন দিনাজপুরের ঘোড়াঘাটের ইউএনও ওয়াহিদা খানম। হামলার পর থেকে দাবি ওঠে, তাদের নিরাপত্তা জোরদারের। তবে মাঠ প্রশাসনে ঝুঁকি নিয়ে কাজ করলেও এতোদিন তাদের ছিল না কোন আনুষ্ঠানিক নিরাপত্তা। দাপ্তরিক কাজের পাশাপাশি, মাঠ পর্যায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে হয় ইউএনওদের। ফলে অনেক প্রভাবশালী মহলের রোষানলে পড়েন তারা, থাকেন নিরাপত্তা ঝুঁকিতে।  এই ঝুঁকির প্রেক্ষিতে তারা নিরাপত্তার দাবিও জানিয়ে আসছিলেন বহুদিন ধরে।

তাদের ঝুঁকির কথা মাথা রেখে আপাতত ৪ জন করে আনসার সদস্য নিয়োগ দেয়া হয়েছে। যারা প্রয়োজনমতো কর্মকর্তাদের সাথে সার্বক্ষণিক থেকে অথবা তাদের বাসভবন কিংবা অফিসে নিরাপত্তা নিশ্চিত করবে- এমন কথা জানানেল জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন।

শুধু ই্‌উএনও নয়, মাঠ প্রশাসনে কাজ করছেন এমন সব কর্মকর্তারই নিরাপত্তা নিশ্চিতের কথাও জানান তিনি। তবে মাঠ প্রশাসনে কাজ করতে গিয়ে, কোনো অনিয়ম বা দুর্নীতিতে জড়িয়ে না পড়তেও সংশ্লিষ্টদের সতর্ক করেন ইউসুফ হারুন।

প্রতিবছর জেলা প্রশাসক সম্মেলন বা ডিসি সম্মেলনে,ইউএনওদের পক্ষে নিরাপত্তা নিশ্চিতের দাবি তোলেন ডিসিরাই।এ ব্যাপারে ব্যবস্থা নিতে ২০১৮ সালের ১৩আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠিও দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। এরপর ২ বছর পার হয়ে গেলেও তাদের নিরাপত্তায় দৃশ্যত কোন ব্যবস্থা নেয়া হয়নি।

 

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button