দেশবাংলা

হিলিতে আবারো বেড়েছে পেঁয়াজে দাম

দিনাজপুরের হিলিতে খুচরা বাজারে আবারও বেড়েছে প্রকারভেদে ভারতীয় ও দেশি পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

গত দুইদিন আগে ভারতের আদমাদি করা পেঁয়াজ খোলা বাজারে বিক্রি হয়েছে প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকায়। আর দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০ টাকায়। হঠাৎ করে আজ ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫ থেকে ৮০ টাকায় । এছাড়া বাংলাদেশি পেঁয়াজ প্রতি কেজি ৯০ টাকা কেজি দরে।

হিলি বাজার ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, আমদানি কারকদের কাজ থেকে আমাদের পেঁয়াজ কিনতে পড়ছে বেশি দাম, তাই আমাদের বিক্রি করতে হচ্ছে বেশি দামে। এছাড়া প্রতি ৫০ কেজির বস্তায় ৫ থেকে ১০ কেজি পেঁয়াজ নষ্ট বের হচ্ছে।

এদিকে বাংলাদেশ সরকার ভুট্রান,পাকিস্তানসহ কয়েকটি দেশে থেকে পেঁয়াজ আনার সিদ্ধান্ত নিয়েছে। এসব পেঁয়াজ বাংলাদেশি প্রবেশ করলে পেঁয়াজের দাম আবার কমে আসতে পারে।

হিলি স্থলবন্দর আমদানি রপ্তানী গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, ভারত থেকে ১৯ সেপ্টেম্বর ১১ ট্রাকে ২৪ মেট্রিান পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করছে। যার ৫০ শতাংশ নষ্ট হয়ে যওয়া এইসব পেঁয়াজ ৭০ টাকা কেজিতে বিক্রয় করতে হচ্ছে।

এছাড়া যেসব পেঁয়াজ নষ্ট হয়ে গেছে তা আমাদের ফেলে দিতে হয়েছে এবং ভারতে ২শ” ট্রাক আটকা পড়ে যায়। ভারতে সীমান্তে দীর্ঘ সময় থাকায় এই সব পেঁয়াজ রোদ বৃষ্টি ও অতি গরমে নষ্ট হতে শুরু হয়। তাই এইসব পেঁয়াজ ভারতের ব্যবসায়ীরা সীমান্তে ভারতে বালুঘাটসহ আশপাশ এলাকায় পেঁয়াজ বিক্রয় সিদ্বান্ধ নিয়েছে।

কুদ্দুস আলী, হিলি প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button