আওয়ামী লীগপ্রধানমন্ত্রীবাংলাদেশ

শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ

৭৪’এ পা রাখলেন বঙ্গবন্ধু কন্যা, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের জ্যেষ্ঠ সন্তান, রক্তগুণেই দূরদর্শী নেতৃত্বে হয়ে উঠেছেন বিশ্ব নেতা। দৃঢ় মনোবলই শেখ হাসিনাকে এতদূর নিয়ে এসেছে বলে মনে করে আওয়ামী লীগের শীর্ষ নেতারা।

১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম সন্তান শেখ হাসিনা। তার বেড়ে উঠা টুঙ্গিপাড়ার নিভৃত পল্লীতেই।

সেদিনের বঙ্গবন্ধুর ছোট্ট সোনামনি হাসু, বাবার দীর্ঘ সংগ্রামী জীবনের অনুপ্রেরণায়, রাজনীতিতে নানা ষড়যন্ত্র উপেক্ষা করেই আজকে বিশ্ব নেতা। দেশের জনগণের ভালোবাসায় বাংলাদেশের প্রধানমন্ত্রী হবার গৌরব অর্জন করেছেন ৪ বার।

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার সময় বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। এর ৬ বছর পর, ১৯৮১ সালের ১৭ মে পিতার প্রতিচ্ছবি হয়ে ফিরে আসেন দেশ মাতৃকায়। মাত্র ৩৩ বছর বয়সে হাল ধরেন দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগের। ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ বহুবার হত্যাচেষ্টা থেকে বেঁচে যান শেখ হাসিনা।

নেতৃত্বের দৃঢ়তা, সততা আর কঠিন মনোবলের জন্যই বঙ্গবন্ধু তনয়া পৌছেছেন সাফল্যের শিখরে, এমন মত আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের। দলের প্রত্যাশা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সুস্থ ও দীর্ঘ জীবন নিয়ে আরো এগিয়ে যাবেন শেখ হাসিনা।

শিক্ষা জীবনের বিভিন্ন স্তর পেরিয়ে ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যে বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি।১৯৬৮ সালে পরমাণু বিজ্ঞানী ড.ওয়াজেদ মিয়ার সঙ্গে শেখ হাসিনার বিয়ে হয়। রত্মাগর্ভা এ মায়ের দুই সন্তান সজীব ওয়াজেদ জয় এবং সায়মা ওয়াজেদ পুতুলও আজ  নিজ নিজ কর্মক্ষেত্রে সগৌরবে প্রতিষ্ঠিত।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button