আওয়ামী লীগরাজনীতি

বৃক্ষরোপন আন্দোলনে পরিণত হয়েছে: তথ্যমন্ত্রী

বৃক্ষরোপন আন্দোলনে পরিণত হয়েছে বলে জানিয়েছেন, তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদ। মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ ভবনে মুজিববর্ষ উপলক্ষে গাছের চারা রোপন শেষে এ কথা বলেন তিনি।

এসময় মানুষ নিজ নিজ উদ্যোগে দেশব্যাপী বৃক্ষ রোপনে উৎসাহিত হচ্ছে বলেও জানান হাছান মাহমুদ। বৃক্ষরোপণকে আরো বেগবান করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার নানা কর্মসূচি গ্রহণ করেছে বলেও জানান তথ্যমন্ত্রী।

বৃক্ষরোপণ শেষে তথ্যমন্ত্রী বলেন, একটি করে বনজ, ফলজ ও ঔষধি গাছ লাগানোর যে স্লোগান সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া স্লোগান। সামাজিক বনায়নের ফলে বৃক্ষাচ্ছাদিত অঞ্চলের পরিমাণ গত ১১ বছরে অনেক বৃদ্ধি পেয়েছে। একটি গাছ মানুষকে বহুমাত্রিক সুবিধা দেয়। বৃক্ষ মানুষকে অক্সিজেন দেয়, ফল দেয়, পরিবেশকে নির্মল রাখে।

তিনি আরও বলেন, শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই বৃক্ষরোপণের ওপর গুরুত্বারোপ করে আসছেন। তিনি ১৯৮৩ সাল থেকে বাংলাদেশ কৃষক লীগের মাধ্যমে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি চালু করেন।

এরপর ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণ কার্যক্রমকে আরও বেশি ত্বরান্বিত করতে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button